Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র দিতে পারে বলে আশঙ্কা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১:২২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে যে, চীন কথিতভাবে রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র দেয়ার কথা বিবেচনা করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন এনবিসিকে দেয়া একটি সাক্ষাতকারে এ কথা বলেছেন, যার একটি অংশ রোববার প্রচারিত হয়েছিল।

ব্লিঙ্কেন-এর মতে, চীনা স্টেট কাউন্সিলর এবং সিসিপি সেন্ট্রাল ফরেন অ্যাফেয়ার্স অফিসের ডিরেক্টর ওয়াং ইয়ের সাথে একটি কথোপকথনে, তিনি ‘রাশিয়ার প্রতি চীনের সমর্থন সম্পর্কে আমাদের (মার্কিন যুক্তরাষ্ট্রের) খুব বাস্তব উদ্বেগগুলো শেয়ার করার সুযোগ পেয়েছিলেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গত কয়েক বছর ধরে আমরা যা দেখেছি তা হচ্ছে, রাশিয়ার প্রতি চীনের সমর্থন অবশ্যই কিছু রাজনৈতিক এবং অলঙ্কৃত, এমনকি কিছু অ-মারাত্মক অস্ত্র সমর্থনও থাকতে পারে। তবে আমরা খুবই উদ্বিগ্ন যে, চীন রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্রের সমর্থন দেয়ার বিষয়টি বিবেচনা করছে।’

তিনি বলেছিলেন যে, রাশিয়াকে ‘মারাত্মক অস্ত্র দিয়ে সমর্থন’ প্রদান করা ‘আমাদের (চীন-মার্কিন) সম্পর্কের ক্ষেত্রে (বেইজিংয়ের জন্য) গুরুতর পরিণতি’ হবে। তিনি আরও বলেছিলেন যে, এটি এমন কিছু ছিল যা ‘প্রেসিডেন্ট (জো) বাইডেন (চীনা) প্রেসিডেন্ট শি (জিনপিং) এর সাথে বেশ কয়েকটি অনুষ্ঠানে উল্লেখ করেছেন’।

জানুয়ারির শেষের দিকে, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কিরবি বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানকে সমর্থন না করার জন্য চীনকে অনুরোধ করেছে। তার মতে, মস্কোর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার ব্যবস্থা লঙ্ঘনকারী চীনা কোম্পানিগুলো সহ, ওয়াশিংটন সেই সংস্থাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ইচ্ছা প্রকাশ করেছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ