Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কের ভূমিকম্প দুর্গতদের জন্য তহবিল সংগ্রহ করছে সোমালিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

সোমালিয়া তুর্কিয়েতে ভূমিকম্প ত্রাণ প্রচেষ্টায় অবদান রাখার জন্য একটি তহবিল সংগ্রহ অভিযান শুরু করেছে।
হর্ন অফ আফ্রিকার দেশের রাজধানী মোগাদিশুতে শুক্রবার অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, ধর্মীয় পণ্ডিত, ব্যবসায়ী এবং সুশীল সমাজ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে, সোমালিয়ার প্রধানমন্ত্রী হামজা আবদি বারে বলেন, লক্ষ্য হল তিন দিনের মধ্যে ৫০ লাখ ডলার সংগ্রহ করা এবং ঘোষণা করেছে যে, তার সরকার ভূমিকম্পের ত্রাণ অভিযানে ১০ লাখ ডলার দিয়েছে।
তিনি বলেন, সোমালিয়া আজ আমাদের ভ্রাতৃপ্রতিম জাতি তুর্কিয়ের সাথে না দাঁড়ালে ইতিহাস ক্ষমা করবে না। সোমালিয়া একটি জাতি হিসেবে বর্তমানে খরা ও সঙ্ঘাতসহ নানা সমস্যার সম্মুখীন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ফিকি বলেছেন, সোমালিয়ার কাছে ‘আমাদের তুর্কি ভাই ও বোনদের’ কাছ থেকে প্রাপ্ত অগণিত সমর্থনের কিছু ফিরিয়ে দেয়ার সুযোগ রয়েছে। ‘এটি দেখানোর একটি সুযোগ যে, সোমালিয়া তার বন্ধুকে ভুলে যায় না’।
কমিটির মতে, সোমালিয়ার ব্যবসায়ী সম্প্রদায়ের পক্ষে সোমালি ব্যাঙ্কার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহমেদ শিরওয়া তুর্কিয়েতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য ৩০ লাখ ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন। সব মিলিয়ে সরকার এবং সোমালি ব্যবসায়ী সম্প্রদায়ের দান করা অর্থের মোট পরিমাণ ৪০ লাখ ডলার হয়েছে।
দক্ষিণ তুর্কিয়েতে জোড়া ভূমিকম্পে এখনও পর্যন্ত ৩৮ হাজারেরও বেশি লোক মারা গেছে, তবে ধ্বংসস্তূপ থেকে আরো কিছু লোক বেঁচে উদ্ধার হওয়ার কারণে আশা টিকে আছে। সূত্র : আনাদোলু, আল-সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ