Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাউন্ট মঙ্গানুইয়ে হারের দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১২ এএম

তৃতীয় দিনে ৫৭ ওভার ৫ বল খেলে ২৯৫ রান তুলেছে ইংল্যান্ড। এদিন ওভার প্রতি প্রায় ৫ করে রান সংগ্রহ করেছে বেন স্টোকসের দল। শেষ পর্যন্ত ৭৩ ওভার ৫ বল খেলে অলআউট হওয়ার আগে ৩৭৪ রানের পুঁজি পায় তারা। আর তাতে কিউদের সামনে টার্গেট দাঁড়ায় ৩৯৩ রানের। জিততে হলে রীতিমতো রেকর্ডই করতে হবে নিউজিল্যান্ডকে। কারণ কিউইরা এর আগে কখনো চতুর্থ ইনিংসে ৩২৪ রানের বেশি তাড়া করে জিততে পারেনি। নিউজিল্যান্ডের মাটিতেও ৩৪৫ রানের বেশি সফল তাড়ার রেকর্ড নাই। বড় লক্ষ্যে খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে নিউজিল্যান্ড। ২৮ রানের মধ্যেই টপ অর্ডারের পাঁচ ব্যাটারকে হারিয়ে ধুকছে কিউইরা।

আগের দিনের ২ উইকেটে ৭৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। গত দিন নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে আসা স্টুয়ার্ড ব্রড এদিন নামের পাশে কেবল এক রান যোগ করতে পেরেছেন। এর ফলে তিনঅঙ্ক স্পর্শ করার আগেই তিন উইকেট হারায় ইংল্যান্ড। চতুর্থ উইকেটে অলি পোপকে সঙ্গে নিয়ে ৬২ রানের জুটি গড়েন জো রুট। অল্পের জন্য হাফ সেঞ্চুরি হাতছাড়া করা পোপ সাজঘরে ফেরারা আগে ৫ চার এবং তিন ছক্কায় নামের পাশে যোগ করেছেন ৪৬ বলে ৪৯ রান। টপ অর্ডার ব্যাটারদের কেউই ইনিংস বড় করতে না পারলেও দুর্দান্ত খেলেছেন মিডল অর্ডার ব্যাটাররা। হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন রুট, হ্যারি ব্রুক এবং বেন ফোকস। ৩৩ বল খেলা অধিনায়ক স্টোকস করেন ৩১ রান, যার মধ্যে ছিল দুটি ছয়। এর মধ্যে স্কট কুগলায়েনকে ফাইন লেগের ওপর দিয়ে মারা প্রথম ছয়টির মাধ্যমে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ছয়ের বিশ্ব রেকর্ড গড়েন স্টোকস। ব্রেন্ডন ম্যাককালামের ১০৭ ছয় ছাপিয়ে টেস্ট ইতিহাসের সবচেয়ে বেশি ছয়ের মালিক এখন ইংল্যান্ড অধিনায়ক। শেষদিকে অলি রবিনসের ব্যাট থেকে এসেছে ৩৯ রান। সবমিলিয়ে ৭৩ ওভার ৫ বলে ৩৭৪ রান তুলে অলআউট হয় ইংল্যান্ড। তাতে ইংলিশদের লিড দাঁড়ায় ৩৯৩ রানের। পাহাড়সম লক্ষ্যে ব্যাটিং করতে নেমে তাসের ঘরেরমতো ভেঙ্গে গেছে কিউই টপ অর্ডার। মাত্র ২ রান করা ডেভন কনওয়েকে বোল্ড করে কিউই শিবিরে প্রথম আঘাত হানেন ব্রড। কনওয়েকে বোল্ড করার মাধ্যমে জুটির একটি বিশ্ব রেকর্ড গড়েন ব্রড। জিমি অ্যান্ডারসনের সঙ্গে তাঁর জুটির টেস্ট উইকেট সংখ্যা দাঁড়ায় ১০০২। পেরিয়ে যান অস্ট্রেলিয়ার কিংবদন্তি বোলিং জুটি গ্রেন ম্যাকগ্রা-শেন ওয়ার্নের ১০০১ উইকেট।

এরপর আরও তিন ব্যাটারের স্ট্যাম্প উপড়ে দিয়েছেন ব্রড। তার বোলিং তোপে এদিন ২৮ রান তুলতেই প্রথম সারির পাঁচ ব্যাটারকে হারিয়েছে টিম সাউদির দল। কিউইদের জয়ের জন্য এখনও প্রয়োজন ৩৩১ রান। এমন উইকেটে এই সমীকরণ মেলানো কিউদের জন্য প্রায় অসম্ভব। অন্যদিকে ইংলিশদের জয়ের জন্য তুলে নিতে হবে আরও পাঁচ উইকেট। সবমিলিয়ে মাউন্ট মঙ্গানুইয়ে জয়ের সুবাদ পাচ্ছে স্টোকসের দল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ