Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দারুণ নাটকীয়তার কাটল দিল্লি টেস্টের দ্বিতীয় দিন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১২ এএম

এ ভাবেও ফিরে আসা যায়! দিনের প্রথম দুই ঘন্টার খেলা দেখে মনে হয়েছিল, দ্বিতীয় দিনই খেলা নিজেদের কব্জায় নিয়ে নেবে অস্ট্রেলিয়া। চা বিরতির আগে বিরাট কোহলি আউট হওয়ার পরে সেই আশঙ্কা আরও বেড়েছিল। তখন কি কেউ ভেবেছিলেন, শেষ সেশনে ম্যাচে ফিরবে ভারত। নেপথ্যে দুই অলরাউন্ডার অক্ষর পটেল ও রবিচন্দ্রন অশ্বিনের শতরানের জুটি। দিল্লি টেস্টের দ্বিতীয় দিন শনিবার ৪ উইকেটে ৬৬ ও ৭ উইকেটে ১৩৯ রানের নড়বড়ে অবস্থান থেকে ভারত অল আউট হয়েছে ২৬২ রানে। ১ রানের লিড পেয়ে দ্বিতীয় ইনিংসে নেমে ট্রাভিস হেডের আগ্রাসী ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া দিন শেষ করেছে ১ উইকেটে ৬১ রান তুলে। সফরকারীরা এগিয়ে আছে ৬২ রানে।

দিনের শুরুতে ভারতের ওপেনিং জুটি ভরসা দিয়েছিল ভারতকে। ভাল খেলছিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। কিন্তু ঠিক প্রথম টেস্টে মত উইকেট দিয়ে আসলেন রাহুল। তাইতো তৃতীয় টেস্টে রোহিতের সঙ্গে শুভমন গিলকে ওপেন করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। রোহিত ভাল খেলতে থাকলেও ৩২ রানের মাথায় নাথান লায়নের সামান্য নিচু হয়ে আসা বলে লাইন মিস্ করে বোল্ড হয়ে গেলেন তিনি। নিজের শততম টেস্ট খেলতে নেমে ব্যর্থ চেতেশ্বর পুজারা। অস্ট্রেলিয়া এক বার রিভিউ না নেওয়ায় বেঁচে গেলেও তার কয়েক বল পরেই আউট হলেন তিনি।

কোহলি প্রথম থেকেই ছিলেন আক্রমণাত্মক। ঘরের মাঠে নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রান করছিলেন তিনি। তাঁকে সঙ্গ দেওয়ার চেষ্টা করেন শ্রেয়স আয়ার। কিন্তু শর্ট লেগে দাঁড়িয়ে থাকা পিটার হ্যান্ডসকম্বের দুরন্ত ক্যাচ শ্রেয়াসকে সাজঘরে ফেরায়। কোহলি-জাদেজা মিলে দলের রানকে ১০০ পার করান। ভারতীয় সমর্থকরা যেই একটু আশায় বুক বাঁধছিলেন তখনই ২৬ রানের মাথায় মারফির বলে আউট হলেন জাদেজা। ভারতকে সব থেকে বড় ধাক্কা দেন ম্যাথু কুনেম্যান। তাঁর বলে ৪৪ রানের মাথায় আউট হন কোহলি।

১৩৯ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। মনে হচ্ছিল, প্রথম ইনিংসে বিশাল লিড নেবে অস্ট্রেলিয়া। কিন্তু অন্য কথা ভাবছিলেন অক্ষর ও অশ্বিন। এই দুইজনের খেলা দেখে মনে হচ্ছিল সম্পূর্ণ অন্য পিচে খেলছেন তাঁরা। পাল্টা আক্রমণের নীতি নিয়েছিলেন তাঁরা। শতরানের জুটি গড়লেন তাঁরা। প্রথম টেস্টের পরে দ্বিতীয় টেস্টেও অর্ধশতরান করলেন অক্ষর। ইনিংসে তিনটি ছক্কা মারেন তিনি। কিন্তু শেষ দিকে আবার ম্যাচের মোড় ঘুরল। যখন দেখে মনে হচ্ছে ভারত এগিয়ে য়াবে তখনই নতুন বলে প্রথমে ৩৭ রানের মাথায় অশ্বিন ও পরে ৭৪ রান করে অক্ষর আউট হলেন। ২৬২ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে নজর কাড়লেন লায়ন। ৫ উইকেট নিলেন তিনি। মারফি ২, কুনেম্যান ২ ও কামিন্স ১ উইকেট নিয়েছেন।

দ্বিতীয় দিনের শেষ দিকে ১২ ওভার ব্যাট করতে হয় অস্ট্রেলিয়াকে। ডেভিড ওয়ার্নার চোট পেয়ে ছিটকে যাওয়ায় উসমান খাজার সঙ্গে ওপেন করেন ট্রাভিস হেড। প্রথম ইনিংসে রান করলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রান করে জাদেজার বলে আউট হয়ে গেলেন খাজা। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার রান ১ উইকেটে ৬১। হেড ৩৯ ও লাবুশেন ১৬ রান করে ক্রিজে রয়েছেন। ভারতের থেকে ৬২ রানে এগিয়ে অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ