Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্মসূচি নিয়ে আমরা আগে আগে হাঁটছি আ.লীগ পিছে পিছে

২৫ ফেব্রুয়ারি জেলায় জেলায় পদযাত্রা কর্মসূচি ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী, বরিশাল, কুমিল্লা, ময়মনসিংহ ও ফরিদপুরসহ ১১ জেলায় বিএনপির পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ সময় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, দলের চেয়ারপার্সন খালেদা জিয়াসহ কারাবন্দি সব নেতাকর্মীর মুক্তি, সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে আগামী ২৫ ফেব্রুয়ারি আবারো দেশের প্রতিটি জেলায় পদযাত্রা কর্মসূচির ঘোষণা করেছে বিএনপি

ময়মনসিংহ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ‘আওয়ামী লীগ যদি অশান্তি সৃষ্টি না করে তাহলে বিএনপি কখনও অশান্তি সৃষ্টি করবে না। শান্তির লক্ষ্যেই বিএনপির প্রতিষ্ঠা। আর লুটপাটের জন্য আওয়ামী লীগের প্রতিষ্ঠা। বিএনপি কখনও চুরি-লুটপাটে বিশ্বাস করে না। বিএনপির এই আন্দোলন ক্ষমতায় যাওয়ার জন্য নয়। এ দেশের মানুষের মুক্তি, শান্তি ও দেশের মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্যেই এই আন্দোলন।’ গতকাল শনিবার বিকেলে ময়মনসিংহ নগরীর টাউনহল মোড়ে বিএনপির পদযাত্রা কর্মসূচির শুরুতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় মির্জা আব্বাস হুঁশিয়ারি দিয়ে বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন দিতে হবে। বাংলাদেশের গণতন্ত্র মুক্ত করতে হবে। এ দেশের মানুষের কথা বলতে দিতে হবে। ভোটের অধিকার ফিরিয়ে দিতে হবে। সেখানে যে জিতবে সেই ক্ষমতায় যাবে। বিএনপি ক্ষমতায় যাওয়ার জন্য সেই নির্বাচন করবে না। ‘বিএনপি›র পাশে কোনো বন্ধু নাই’- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন মন্তব্যের জবাবে মির্জা আব্বাস বলেন, দেশের বাইরে আমাদের কোন প্রভু নাই, আমাদের বন্ধু আছে। আর দেশের বাইরে যদি বন্ধু না-ই থাকে তাহলে প্রয়োজনও নাই। দেশের সাধারণ মানুষ বিএনপির বন্ধু।

ময়মনসিংহ মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলামের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন-বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ফজলুর রহমান, দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাড. শাহ ওয়ারেস আলী মামুন, শরীফুল আলম প্রমুখ। সঞ্চালনা করেন মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম আহবায়ক আবু ওয়াহাব আকন্দ।

রাজশাহী ব্যুরো জানায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বগতির কারণে মানুষ বাজার থেকে খালি হাতে ফেরত আসছে। সেই অবস্থাতে বিএনপি মানুষের পাশে দাঁড়িয়ে আন্দোলন করছে। মানুষ আমাদের আন্দোলনে আসছে। তাই সরকার ভয় পেয়ে ইউনিয়ন পরিষদের পদযাত্রায় বাধা সৃষ্টি করেছে। আমাদের হাজার হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দিয়েছে। গতকাল শনিবার রাজশাহীর মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয় সংলগ্ন ভুবনমোহন পার্ক চত্বরে পদযাত্রার আগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

টুকু বলেন, আগামী ২৫ ফেব্রয়ারি প্রতি জেলায় ১০ দফা দাবি আদায়ের জন্য পদযাত্রা করবো। এই পদযাত্রা শান্তির পদযাত্রা। সেই পদযাত্রায় বাধা দিতে আওয়ামী লীগ শান্তি সমাবেশ করছে। আমরা আগে আগে হাঁটছি আপনারা পিছে পিছে হাঁটছেন। আজকে আমরা ২৫ তারিখে প্রোগ্রাম দিলাম আর কালকেই আপনারাও ২৫ তারিখে শান্তির মিটিংয়ের তারিখ ঘোষণা করলেন। আমি বলতে চাই, শান্তির মিটিং যদি করতে হয়, আমাদের আগে তারিখ ঘোষণা করেন। আমরা আপনাদের ডেটে আমাদের পদযাত্রা দেবো না। পায়ে পাড়া দিয়ে মারামারি করে রাষ্ট্রকে ব্যবহার করে আমাদের মামলা দিয়ে জেলে ঢোকানোর ব্যবস্থা করছেন। জেলে দিয়ে মানুষের কণ্ঠস্বর রোধ করা যায় না।

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশার সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মিজানুর রহমান মিনু, অধ্যাপক শাহজাহান মিঞা, কর্নেল (অব.) এম এ লতিফ খান, বিএনপির যুগ্ম মহাসচিব হারুন অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে রাজশাহী নগরীর ভুবনমোহন পার্ক চত্বর এবং সাগরপাড়ার বটতলা মোড় থেকে রাজশাহী জেলা ও মহানগর বিএনপির আয়োজনে দুটি পদযাত্রা অনুষ্ঠিত হয়।

বরিশাল ব্যুরো জানায়, বিএনপির পদযাত্রা কর্মসূচি বরিশাল মহানগরীতে পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল নগরীর সদর রোডে বিএনপি কার্যালয়ের সামনে এক সমাবেশে বিএনপির কেন্দ্রীয় স্থায়ী কমটির সদস্য বেগম সেলিমা রহমান প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমারা ১০ দফা আন্দোলন নিয়ে মাঠে সংগ্রাম চালিয়ে যাচ্ছি। নিরপেক্ষ নিদর্লীয় সরকারের মাধ্যমে নির্বাচন না হওয়া পর্যন্ত আমরা এক মুহূর্তের জন্য রাজপথ ছেড়ে যাবো না।
মহানগর বিএনপি আহবায়ক মো. মনিরুজ্জামান খান ফারুকের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাড. জয়নুল আবেদীন, যুগ্ম মহাসচিব অ্যাড. মুজিবুর রহমান সারোয়ার, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কাজী রওনোকুল ইসলাম টিপু, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. বিলকিস জাহান শিরিন, সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, মাহবুবুল হক নান্নু, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মাদ রহমত উল্লাহ সহ বরিশাল জেলা ও মহানগর বিএনপি এবং বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা নগরীতে পদযাত্রা, বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে কুমিল্লা মহানগর বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠন। গতকাল বিকেলে পদযাত্রাটি নগরীর চকবাজার থেকে শুরু করে ছাতিপট্টি, রাজগঞ্জ মনোহরপুর হয়ে কান্দিরপাড় দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক এমপি মো. শাহাজান।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক হাজী আমিন উর রশিদ ইয়াছিন। এসময় মহানগর বিএনপির আহবায়ক উতবাতুল বারী আবু, সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু, বিএনপি নেতা সৈয়দ জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
ফরিদপুর : বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, এ বছর হচ্ছে পরিবর্তনের বছর। এ বছর স্বৈরাচারী, কর্তৃত্ববাদী শাসনের পতনের বছর হবে। আমরা নির্বাচনের মধ্য দিয়েই ক্ষমতার পরিবর্তন করতে চাই। আমরা গণতান্ত্রিকভাবেই ভোটের মাধ্যমেই ক্ষমতার পরিবর্তন করতে চাই। কিন্তু ভোট দেওয়ার একটি পরিবেশ থাকতে হবে। এখন ভোট কুকুর-বিড়ালে দিচ্ছে। ভোটকেন্দ্রে কেউ যায় না। গতকাল ফরিদপুরে বিএনপির পদযাত্রা কর্মসূচির আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দুদু বলেন, বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলন কর্মসূচি পালন করছে। বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায়। এ দেশের মানুষ কাজের অভাবে না খেয়ে দিন কাটাবে তা হতে পারে না। সে কারণে শান্তিপূর্ণ আন্দোলন চলছে।
ফরিদপুর মহানগর বিএনপির আহ্বায়ক এএফএম কাইয়ুম জঙ্গির সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন- বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান, জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ইছা, মহিলা দলের যুগ্ম সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ, জেলা বিএনপির সদস্য সচিব একেএম কিবরিয়া স্বপন প্রমুখ।

খুলনা : বিদেশি প্রভুদের কাছে বিএনপি নয়; আওয়ামী লীগই ধর্না দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। গতকাল শনিবার বিকেলে খুলনা নগরীর কেডি ঘোষ রোডের বিএনপি কার্যালয়ের সামনে পদযাত্রা শুরুর আগে তিনি এসব মন্তব্য করেন।

তিনি বলেন, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ চায় ২০১৪, ২০১৮ সালের মতো আরেকটি নির্বাচন করতে। তারা চায় যে কোনোভাবে ক্ষমতায় টিকে থাকতে। কিন্তু বাংলাদেশে শেখ হাসিনার অধীনে আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনেই আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশের জনগণ রাজপথে নেমে এসেছে। সরকারের বিদায় না হওয়া পর্যন্ত জনগণ আর ঘরে ফিরে যাবে না।’
বুলু বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের দাওয়াত না পাওয়া প্রমাণ করে দেশে গণতন্ত্র নেই। গণতন্ত্র সম্মেলন পাকিস্তান, নেপালও দাওয়াত পেয়েছে। একমাত্র বাংলাদেশ দাওয়াত পায়নি। গত বছরও পায়নি, তার আগের বছরও পায়নি। এটাই প্রমাণ হয় দেশে গণতন্ত্র নেই।’

তিনি আরও বলেন, ‘নতুন নির্বাচিত রাষ্ট্রপতি সাহাবুদ্দিন সাহেব একটিই কাজ সফলতার সঙ্গে করেছেন। তিনি খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছেন। যে মামলার কোনো সূত্র নেই, সেই মামলায় খালেদা জিয়াকে সাজা হতে পারে না।’

সমাবেশে মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, নির্বাহী কমিটির ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, নির্বাহী কমিটির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু ও সহধর্মবিষয়ক সম্পাদক অমলেন্দু দাশ অপু। সমাবেশ পরিচালনা করেন মহানগর বিএনপির সদস্যসচিব শফিকুল আলম তুহিন।

নারায়ণগঞ্জ : গুম-খুন-দুর্নীতি আওয়ামী লীগের রাজনীতি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গতকাল শনিবার বিকেলে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি।

গয়েশ্বর বলেন, ‘২০১৭ সালে ইউরোপীয় ইউনিয়নের অ্যাম্বাসেডরের সঙ্গে আমাদের বৈঠক হয়েছিল। সেখানে সেই প্রতিনিধি বলেছিলেন, প্রেজেন্টস প্রাইম মিনিস্টার নিড অ্যা কম্ফোর্টেবল এক্সিট। অর্থাৎ প্রধানমন্ত্রী ১৭ সালে আরামদায়ক প্রস্থানের পথ খুঁজছিলেন। তার লোকজনের নিরাপত্তা চাচ্ছেন। আমরা এর কারণ জানতে চাইলে বলেন, আমরা-আপনারা কিছুই জানি না। কেবল তিনিই জানেন তিনি কী করেছেন।’ অর্থাৎ শেখ হাসিনাই জানে নারায়ণগঞ্জের সাত খুন থেকে শুরু করে যত গুম-খুন হয়েছে, সবই তিনি জানেন। লক্ষকোটি টাকা কীভাবে বিদেশে গেছে, কীভাবে শেয়ার মার্কেট লুট হয়েছে, সবই তিনি জানেন। তার আছে তিনটা গুণ—গুম, খুন আর দুর্নীতি। এটাই হচ্ছে শেখ হাসিনা বা আওয়ামী লীগের রাজনীতি। এই রাজনীতি করার জন্য দেশের মানুষ যুদ্ধ করেনি। তার একটা পাগল আছে, নাম ওবায়দুল কাদের। আপনারা যদি পদযাত্রাকে ভয় না পান, তাহলে এত হইচই করেন কেন? নীরব পদযাত্রাকে যারা ভয়, তাদের অবস্থা বুঝে নিতে হবে কী হালে আছেন।’

তিনি আরো বলেন, আমরা একটা সুষ্ঠু অবাধ নির্বাচন চাই। নির্বাচন সুষ্ঠু হওয়ার ক্ষেত্রে প্রধান অন্তরায় বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী। নির্বাচন সুষ্ঠু করতে হলে সর্বপ্রথম প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। নির্বাচন ঘোষণার পর কখনই পার্লামেন্ট বলবৎ থাকে না। আসন শূন্য না হলে সঠিক নির্বাচন হয় না। এই অবৈধ পার্লামেন্ট বিলুপ্ত করতে হবে। বর্তমান নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করার মতো যোগ্যতা রাখে না। তারা সরকারের ফরমায়েশ পালন করার জন্য এই কমিশন গঠন করা হয়েছে। এই কমিশনকে পদত্যাগ করতে হবে।’

সমাবেশে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, কেন্দ্রীয় সহআন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য কাজী মনিরুজ্জামান প্রমুখ।

সিলেট : দেশে দরিদ্র মানুষের সংখ্যা প্রায় চার কোটি বলে মন্তব্য করেছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেছেন, ‘দ্রব্যমূল্যে মানুষ আজ অতিষ্ঠ। দুবেলা পেট ভরে খেতে পারে না। দেশের শতকরা ৫৩ ভাগ মানুষ খাবার কমিয়ে দিয়েছেন।’ গতকাল শনিবার বেলা তিনটায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট মহানগর বিএনপির পদযাত্রায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ‘আজকের ক্ষমতাসীন দল পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করে, এটা কোন ধরনের সংস্কৃতি? বিএনপির প্রতিটি কর্মসূচির আগে আমাদের (বিএনপির) নেতা-কর্মীদের মারপিট করা হয়, মামলা দেওয়া হয়।’ বাংলাদেশকে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন করা হয়েছে, কিন্তু বৈষম্য রয়ে গিয়েছে। এখন ব্যাংকে নতুন নতুন অ্যাকাউন্ট তৈরি হয়েছে। আওয়ামী লীগের (দলটির নেতা-কর্মীদের) খাটের তলে, বাড়িতে-বাড়িতে টাকা পাওয়া যায়।’

সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকির সভাপতিত্বে ও সদস্যসচিব মিফতাহ সিদ্দিকীর পরিচালনায় পদযাত্রা কর্মসূচির সূচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এনামুল হক চৌধুরী, খন্দকার আব্দুল মুক্তাদির, কেন্দ্রীয় সদস্য ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন আহমদ মিলন, সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ