Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরাইলি বসতি নিয়ে যুক্তরাষ্ট্রের সমালোচনা ‘অর্থহীন’

বিশ্লেষকদের অভিমত

আল-জাজিরা | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে, তারা ইসরাইলের বসতি সম্প্রসারণের পরিকল্পনায় ‘গভীরভাবে হতাশ’। তারা আরো বলেছে যে, একই বসতিগুলোকে নিন্দা করার জন্য জাতিসংঘের প্রস্তাব ‘সহায়ক নয়’। ফিলিস্তিনি অধিকার প্রবক্তারা বলছেন যে, দ্বন্দ্বটি ইসরাইলের ডানপন্থী সরকার ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে লঙ্ঘন করেছে তা অর্থপূর্ণভাবে মোকাবেলা করতে প্রেসিডেন্ট জো বিডেনের অনাগ্রহকে নির্দেশ করে।
থিঙ্ক ট্যাঙ্ক আরব সেন্টার ওয়াশিংটন ডিসি’র নির্বাহী পরিচালক খলিল জাহশান বলেছেন, কাজ ছাড়া ইসরাইলি নীতির বিরুদ্ধে নিছক বিবৃতি ‘অর্থহীন’।
জাহশান আল জাজিরাকে বলেছেন, ‘ইসরাইল জানে এটা অসন্তোষের বহিঃপ্রকাশ মাত্র। এটি একটি ‘অনুশোচনা’ বা ‘গভীর উদ্বেগ’ যাই হোক না কেন, কূটনৈতিক শব্দটি যাই হোক না কেন, প্রশাসন তার আচরণের জন্য ইসরাইলকে দায়ী করার জন্য তারা সম্পর্কে বাস্তবসম্মত কিছু করবে না’।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একজন স্বঘোষিত ইহুদিবাদী এবং ইসরাইলের হকি সমর্থক। কিন্তু গত সোমবার তার প্রশাসন অধিকৃত ফিলিস্তিনি পশ্চিম তীরে ১০ হাজার বসতি স্থাপন ইউনিট নির্মাণে ইসরাইলি পরিকল্পনার বিরল, অযাচিত সমালোচনা জারি করে বলেছে যে, ওয়াশিংটন এ পদক্ষেপে ‘গভীরভাবে উদ্বিগ্ন’ হয়েছে।
একদিন পরে, সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরাইলের পদক্ষেপ প্রত্যাখ্যান করে ফ্রান্স, জার্মানি, ইতালি এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে যোগ দেন। কূটনীতিকরা এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘আমরা এ একতরফা পদক্ষেপের তীব্র বিরোধিতা করি যা শুধুমাত্র ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বাড়াতে এবং আলোচনার মাধ্যমে দ্বি-রাষ্ট্রীয় সমাধান অর্জনের প্রচেষ্টাকে ক্ষুণ্ন করবে’।
হোয়াইট হাউসের মুখপাত্র কাইন জিন-পিয়ের বৃহস্পতিবার বলেছেন, ইসরাইলের ঘোষণায় ওয়াশিংটন ‘গভীরভাবে হতাশ’। কিন্তু এক ঘণ্টা বা তার পরে, যখন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেলকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাব সম্পর্কে জিজ্ঞাসা করা হয় যা ইসরাইলকে বসতি স্থাপনের কার্যকলাপ বন্ধ করার আহ্বান জানাবে, তখন তিনি এ পদক্ষেপের নিন্দা করেন।
প্যাটেল ওয়াশিংটন এই প্রস্তাবে ভেটো দেবে কিনা তা নিশ্চিত না করেই সাংবাদিকদের বলেন, ‘এ রেজোলিউশনের প্রবর্তন একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য আলোচনা অগ্রসর করার জন্য প্রয়োজনীয় শর্তগুলোকে সমর্থন করার ক্ষেত্রে সহায়ক নয়’।
‘ইসরাইলের আধিপত্য’ : একাধিক মিডিয়া আউটলেট জানিয়েছে যে, খসড়া রেজোলিউশনটি সোমবারের প্রথম দিকে ১৫-সদস্যের সংস্থায় ভোটের জন্য তৈরি হতে পারে। আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য ইসরাইলকে সমালোচনা থেকে রক্ষা করতে মার্কিন যুক্তরাষ্ট্র কয়েক ডজন বার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তার ভেটো ক্ষমতা ব্যবহার করেছে।
ফিলিস্তিনি থিঙ্ক ট্যাঙ্ক শাবাকায় মার্কিন পলিসি ফেলো তারিক কেনি-শাওয়া বলেছেন, ‘ইসরাইলের বসতি সম্প্রসারণের ‘বিরোধিতা’ করার বাইডেন প্রশাসনের বিবৃত অবস্থানের বৈপরীত্য, কিন্তু তাদের আইনত দায়বদ্ধ রাখার কোনো প্রচেষ্টা প্রত্যাখ্যান করা ইসরাইলি দখলদারিত্ব ও বর্ণবাদের ধারাবাহিকতায় তাদের জড়িত থাকার প্রমাণ’।
কেনি-শাওয়া একটি ইমেলে যোগ করেছেন, ‘এটি সহজ - প্রতিটি মার্কিন প্রশাসন বলেছে যে, তারা এমন কিছুর বিরোধিতা করে যা একটি দ্বি-রাষ্ট্র সমাধানকে বিপন্ন করবে, তবুও ইসরাইলের অবৈধ সম্প্রসারণ বন্ধ করার জন্য কেউ পদক্ষেপ নেয়নি’। ‘এর কারণ হল মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্ত চিন্তা ইসরাইলী আধিপত্যের স্থিতাবস্থা রক্ষা করা -এটি ইস্যুটির কেন্দ্রবিন্দু’।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো নেতৃস্থানীয় মানবাধিকার সংস্থাগুলোর বর্ণবাদের ব্যবস্থা চাপিয়ে দেওয়ার জন্য অভিযুক্ত ইসরাইল, বার্ষিক কমপক্ষে ৩৮০ কোটি ডলার মার্কিন সাহায্য পায়। ইসরাইল ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম এবং গাজাসহ পশ্চিম তীর দখল করে। তখন থেকে তারা দখলিত জমিতে কয়েক হাজার ইসরাইলি বসতি স্থাপন করছে, যেগুলোকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যত রাষ্ট্রের অংশ হিসেবে চায়।
আন্তর্জাতিক আইন স্পষ্টভাবে দখলদার শক্তিকে তাদের বেসামরিক জনসংখ্যাকে অধিকৃত অঞ্চলে স্থানান্তর করতে নিষেধ করে। জাতিসংঘ ইসরায়েলি বসতিগুলোকে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছে।
পরবর্তী মার্কিন প্রশাসন বলেছে যে, তারা ইসরায়েলের জন্য নিঃশর্ত আর্থিক ও কূটনৈতিক সমর্থন বজায় রেখে দ্বি-রাষ্ট্র সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ - এমন একটি পদ্ধতি যা জাহশান বলেছিলেন যে বাইডেন একটি ‘শিল্পের রূপ’ হয়ে উঠেছে।
জাহশান বাইডেন সম্পর্কে বলেন, ‘তিনি কোনোভাবে বিবেচনা করতে ইচ্ছুক নন যে, ইসরাইল কিছু ভুল করেছে এবং এর জন্য তাকে জবাবদিহি করতে হবে, এমনকি যখন তিনি এটির সমালোচনা করতে বাধ্য হন’।
নেতানিয়াহুর প্রত্যাবর্তন : ২০২২ সালের শেষের দিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দেশের নেতৃত্বে ফিরে আসার পরে ইসরাইলি নীতির সাম্প্রতিক মার্কিন সমালোচনা আসে। নেতানিয়াহুর অনেক অভ্যন্তরীণ নীতি - তার ফিলিস্তিনি-বিরোধী বক্তব্য, ইসরাইলের বিচার ব্যবস্থাকে দুর্বল করার প্রচেষ্টা এবং অতিজাতিবাদীদের সাথে জোট - এমনকি ইসরাইলের কট্টর সমর্থকদের মধ্যেও তার আবেদন কমিয়ে দেয়।
তদুপরি, কিছু মার্কিন ডেমোক্র্যাট সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ইসরাইলি নেতার সহানুভূতি নিয়ে অস্বস্তিতে পড়েছেন, অন্যরা ইরানের পরমাণু চুক্তি নিয়ে ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামাকে দুর্বল করার জন্য নেতানিয়াহুর প্রচারণা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
কিন্তু বাইডেন অনেকবার নেতানিয়াহুর প্রতি তার ‘ভালোবাসা’ প্রকাশ করেছেন। এমনকি ওবামা-নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বিতাও ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতে ওয়াশিংটনের অবস্থানে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারেনি।
অফিসে তার শেষ বছরে, ওবামা নেতানিয়াহুর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন যা ১০ বছরে ইসরাইলকে ৩৮০ কোটি ডলার মার্কিন সহায়তা প্রদান করে।
ওবামা প্রশাসন মার্কিন ভেটো প্রত্যাখ্যান করলেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ২০১৬ সালের ডিসেম্বর ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা প্রস্তাব পাসের অনুমতি দেয়। নেতানিয়াহুর কারণে ইসরাইলের জন্য মার্কিন সমর্থন বা বাইডেন ইসরাইলের বসতি স্থাপন নীতির বাস্তব পরিণতি অনুসরণ করার ক্ষেত্রে জাহশান গুরুতর পরিবর্তন দেখেন না।
আল-শাবাকার কেনি-শাওয়া সেই মূল্যায়নের প্রতিধ্বনি করেছেন। তিনি বলেনি, ‘নেতানিয়াহু হয়তো মার্কিন জনগণের মধ্যে জনপ্রিয় নাও হতে পারেন, এমনকি ইসরাইল সমর্থকদের মধ্যেও, তবে এটি কখনও মার্কিন প্রশাসনকে প্রভাবিত করতে দেখা যায়নি’।
যেহেতু এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবকে অবরুদ্ধ করার সম্ভাবনা দেখায়, বাইডেন প্রশাসনও বয়কট, ডিভেস্টমেন্ট এবং নিষেধাজ্ঞা (বিডিএস) আন্দোলনের বিরোধিতা করে যার লক্ষ্য ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপব্যবহার বন্ধ করার জন্য ইসরাইলকে শান্তিপূর্ণভাবে চাপ দেওয়া।
ওয়াশিংটন ফিলিস্তিনিদের ইসরাইলি লঙ্ঘনের জন্য দায়বদ্ধতার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত বা আন্তর্জাতিক বিচার আদালতে যাওয়ার বিরুদ্ধে সতর্ক করেছে। ওয়াশিংটন নিজেই আপত্তিকর বলে মনে করে এমন ইসরাইলি নীতিগুলো সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিস্তিনিরা কী আশা করে, জাহশান বলেছিলেন: ‘শুধু এটি গ্রহণ করুন এবং হাসুন’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ