Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় প্রবাসীরা উভয় দেশ ও বিশ্বের সম্পদ : জয়শঙ্কর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৩৮ পিএম
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ভারতীয় প্রবাসীরা তাদের মাইলফলক অর্জন করেছে। এই প্রবাসীরা উভয় দেশ এবং বিশ্বের জন্য বিশাল সম্পদ।
বৃহস্পতিবার ফিজিতে এক ভাষণে ভারতীয় প্রবাসীদের কথা উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। তিনি বলেছেন, বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ভারতীয় সম্প্রদায় তার নিজস্ব মাইলফলক অর্জন করেছে এবং সেটা ভারত, তারা যে দেশে বাস করে এবং বিশ্বের জন্য একটি বিশাল সম্পদ।
ফিজির রাজধানী সুভাতে দেওয়া বক্তব্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা যখন ইন্দো-প্যাসিফিকের দিকে তাকাই, তখন আমরা ফিজিকে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে দেখি যার সঙ্গে একটি ঐতিহাসিক এবং প্রতিষ্ঠিত সম্পর্ক রয়েছে।’
তিনি আরও বলেন, ‘আমি ফিজিতে প্রথম সফরে এসেছি। দুদিন পর, আমি ভাবছি কেন আমার এখানে আসতে এত সময় লাগলো। এটি একটি আকর্ষণীয় সফর ছিল, আমি এখানে থেকে অনেক কিছু শিখেছি।’
জয়শঙ্কর বলেন, ভারতের পররাষ্ট্রনীতি আজ ভারতের অনেক গভীর আর্থ-সামাজিক উদ্বেগকে প্রতিফলিত করতে শুরু করেছে। তিনি বলেন, ভারতের মতো আমরা বাইরের বিশ্বকেও বদলে দিতে চাই।
পররাষ্ট্রমন্ত্রী জানান, তুরস্কে ভূমিকম্পের ২৪ ঘণ্টার মধ্যেই উদ্ধারকারী দলের একটি বিমান পাঠানো এবং একটি ফিল্ড হাসপাতাল স্থাপনের সক্ষমতা দেখিয়েছে ভারত।
পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফিজি সরকারের সহ-আয়োজনে ১৫-১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ১২তম বিশ্ব হিন্দি সম্মেলনে অংশ নিতে সরকারি সফরে ফিজিতে যান এস জয়শঙ্কর।
তিনি মানুষে মানুষে সংযোগের মাধ্যমে ভারত ও ফিজির মধ্যকার ‘ঘনিষ্ঠ এবং দীর্ঘস্থায়ী সম্পর্কের’ ওপর জোর দেন। জয়শঙ্কর বলেছেন, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশের বিভিন্ন ক্ষেত্রে জাতি গঠনের প্রচেষ্টায় অংশীদার হওয়া একটি বিশেষত্বের বিষয়। 
জয়শঙ্কর ১২তম বিশ্ব হিন্দি সম্মেলনের জন্য ভারতের সঙ্গে অংশীদারত্বের জন্য ফিজি সরকারকেও ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, সরকার যে ব্যবস্থা করেছে তা ব্যতিক্রমী।
বৃহস্পতিবার ফিজির প্রধানমন্ত্রী সিতিভেনি লিগামামাদা রাবুকার সঙ্গে একটি যৌথ প্রেস বিবৃতিতে জয়শঙ্কর বলেছেন, ‘আমি এই উপলক্ষটিকে সত্যিই প্রকাশ্যে আনতে চাই এবং আন্তরিকভাবে ফিজি সরকারকে ধন্যবাদ জানাতে চাই আমাদের সঙ্গে এই অত্যন্ত গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক, ঐতিহ্য অনুশীলনে অংশীদারত্ব করার জন্য।’ সূত্র : এএনআই।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ