Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়া-ভারত দ্বিতীয় টেস্ট নাগপুরের ভূত দিল্লিতেও!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

দলের বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে হাল ছাড়েননি উসমান খাওয়াজা ও পিটার হ্যান্ডসকম। দুজনই অর্ধশত ছাড়িয়ে জাগিয়েছিলেন বড় ইনিংসের আশা। শেষ পর্যন্ত যদিও তা হয়নি। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন ২৬৩ রান তুলে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ভারত দিন শেষ করেছে বিনা উইকেটে ২১ রান নিয়ে। তাই গ্লাস আধা খালি কিংবা আধা পূর্ণ তত্ত্বের মতো, দিনটাকে দুই দলের বলার উপায় নেই। গতকালও পূর্ণ নিয়ন্ত্রণ ছিল ভারতের কাছেই।
অস্ট্রেলিয়ার ২৬৩ রানের মধ্যে ১৫৩ রানই এসেছে হ্যান্ডসকম্ব আর খাজার ব্যাট থেকে। দুজনই ফিফটি পেয়েছেন, রিভার্স সুইপে টাইমিংটা ঠিকঠাক হলেও লোকেশ রাহুলের দারুণ ক্যাচের শিকার খাজা আউট ৮১ রানে, হ্যান্ডসকম্ব শেষ পর্যন্ত অপরাজিত ৭২ রান নিয়ে। এর বাইরে অস্ট্রেলিয়ার ইনিংসে ২০-এর ঘরে পেরিয়েছেন শুধু ৩৩ রান করা অধিনায়ক কামিন্স।
নাগপুরে প্রথম টেস্টের প্রথম দিনে উইকেটে যতটা ঘূর্ণি ছিল, দিল্লির কালো পিচে প্রথম দিন বল ঘুরেছে তার চেয়ে বেশি। তবে দিন যত গড়িয়েছে, উইকেটে ব্যাটিং আরও সহজ হয়েছে। টস জিতে ব্যাটিং নেয়া অস্ট্রেলিয়ার ওপেনিংয়ে আরেকবার ব্যর্থ ডেভিড ওয়ার্নার হয়তো এ টেস্টে ভাগ্যের ফেরে সুযোগ পেলেও পরের টেস্টে সুযোগ না পাওয়া প্রায় নিশ্চিতই করে ফেলেছেন! ওয়ার্নারের বিদায়ে উদ্বোধনী জুটি ভাঙার সময়ই যে অস্ট্রেলিয়ার রান ৫০, সেটি উল্টোদিকে খাজার ব্যতিক্রমী ব্যাটিংয়ের কারণেই।
হ্যান্ডসকম্ব অবশ্য একেবারে রীতিসিদ্ধ ব্যাটিং করেছেন। বাজে বলের অপেক্ষায় থেকেছেন, ব্যাকফুটে খেলেছেন বেশি। পঞ্চম উইকেটে খাজা আর হ্যান্ডসকম্বের ৫৯ রানের জুটির সময় তো মনে হচ্ছিল, অস্ট্রেলিয়াই নিয়ন্ত্রণে! তবু ২৬৩ রান প্রথম টেস্টে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ১৭৭ রানের তুলনায় বেশ উন্নতির কথাই বলবে। ভারতের হয়ে সামি নিয়েছেন ৪ উইকেট, অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের বারেবারে ভয় ধরিয়ে যাওয়া অশ্বিন নিয়েছেন ৩টি। জাদেজা কিছুটা খরুচে হলেও তারও উইকেট ৩টি।
তবে এই রানের বিপরীতে বোলিংয়ে এক পেসার নিয়ে নামা অস্ট্রেলিয়া একটু বেশিই স্পিন-নির্ভর হয়ে পড়ল কি না, ভারতের বিপক্ষে এত স্পিন-নির্ভরতা বুমেরাং হয়ে আসে কি না, সে এক প্রশ্ন বটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ