Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিকিৎসা ভাতা কমানোয় চীনে অবসরপ্রাপ্তদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ পিএম
জ্যেষ্ঠ কর্মকর্তাদের সরকারি মেডিকেল ইনসুরেন্স ভাতা হ্রাস করার অভিযোগে চীনে অবসরপ্রাপ্ত হাজারো কর্মকর্তা বিক্ষোভ করেছেন। নিই ইয়র্ক টাইমস জানিয়েছে, দেশটির উহানের একটি পার্কের বাইরে বুধবার বিক্ষোভ করেন তারা।
প্রতিবেদনে বলা হয়, চীনের স্থানীয় সরকারের আর্থিক ব্যবস্থায় আঘাতের সর্বশেষ চিহ্ন তুলে ধরছে ওই বিক্ষোভ। কর্মকর্তাদের স্বাস্থ্য সুরক্ষা ও অন্যান্য প্রয়োজনীয় ব্যয় মেটানোর সুযোগ ছিল তাদের মেডিকেল ইনসুরেন্স ভাতায়।
চীনের বিতর্কিত শূন্য কোভিড নীতি স্থানীয় এলাকাগুলোতে অতিরিক্ত খরচের বোঝা চাপিয়েছে, যেখানে রিয়েল এস্টেট বাজারে মন্দা রাজস্বের একটি নির্ভরযোগ্য প্রবাহকে হ্রাস করে।
ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, জাতীয় স্বাস্থ্য বীমা ব্যবস্থা পুনর্গঠনের অংশ হিসেবে কর্মকর্তাদের ভাতা কমিয়েছে সরকার। স্থানীয় সরকার কর্মকর্তাদের ব্যক্তিগত অ্যাকাউন্টগুলোর টাকা কেটে নিয়েছে।
বিক্ষোভের ভিডিও ফুটেজগুলোতে দেখা যায়, বুধবার উহানের ঝংশান পার্কের বাইরে জমায়েত হন প্রচুর মানুষ। ব্যারিকেড দিয়ে তাদের আটকানোর চেষ্টা করে পুলিশ। একইদিনে উপকূলীয় এলাকা দালিয়ানে বিক্ষোভের ফুটেজও ছড়িয়েছে অনলাইনে।
গতমাসে গুয়াংজুর দক্ষিণাঞ্চলীয় শহরেও অবসরপ্রাপ্তরা কর্মকর্তারা সরকারি ভবনের বাইরে বিক্ষোভ করেন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ