Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আর যুদ্ধ নয় : আবে

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ঐতিহাসিক পার্ল হারবার সফরকালে জাপান আর কখনো যুদ্ধে জড়াবে না বলে অঙ্গীকার করেছেন সফররত প্রধানমন্ত্রী শিনজো আবে। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন হাওয়াই দ্বীপপুঞ্জে স্থানীয় সময় সকাল ৯ টায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন জাপানের প্রধানমন্ত্রী। ৬৫ বছরের মধ্যে জাপানের প্রথম নেতা হিসেবে গত মঙ্গলবার পার্ল হারবার সফর করলেন তিনি। ১৯৪১ সালের ৭ ডিসেম্বর জাপানি সৈন্যদের আক্রমণে ২৩০০ মার্কিন নৌ সেনা ও কয়েক ডজন জাপানি সৈন্য নিহত হওয়ার পর থেকে দুই দেশই বিষয়টিকে ক্ষোভের চোখে দেখছিল। যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে শিনজো আবের এই সফর চলতি মাসের শুরুর দিকে ঘোষণা করা হয়েছিল। গত মঙ্গলবার হনলুলুতে অবস্থিত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণ করেন। এই সময় তার সাথে ছিলেন জাপানের স্বরাষ্ট্রমন্ত্রী ইনেদা, পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। ১৯৪১ সালে এই পার্ল হারবারে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌঘাঁটিতে একদিনে স্মরণকালের বৃহত্তম বিমান হামলা চালিয়েছিল জাপান।
ওই হামলায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ২,৩০০ কর্মী নিহত ও ঘাঁটিতে থাকা আটটি যুদ্ধজাহাজের সবগুলো ক্ষতিগ্রস্ত হয়েছিল, এরমধ্যে চারটি ডুবে যায়। জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে বলছে, পার্ল হারবারে যুদ্ধের সময় অর্ধলাখ মানুষ নিহত হন। ওই হামলার পর এই প্রথম দুটি দেশের শীর্ষ দুইনেতা একসঙ্গে পার্ল হারবার পরিদর্শন করলেন। ১৯৫১ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তিচুক্তি সই করতে সান ফ্রান্সিসকো যাওয়ার পথে ও ফেরার সময় প্রথম জাপানি নেতা হিসেবে পার্ল হারবার পরিদর্শন করেছিলেন শিগুরো ইয়োশিদা। সফরে শিনজো আবে হাওয়াই দ্বীপে বসবাসরত জাপানি অভিবাসীদের অনুষ্ঠানেও যোগ দেবেন। এর আগে চলতি বছরের ২৭ মে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হিরোশিমা সফর করেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ