Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের সাথে যেকোনো বিষয়ে আলোচনা করতে উন্মুক্ত রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৫ পিএম

রাশিয়া যুক্তরাষ্ট্রের সাথে যেকোনো বিষয়ে আলোচনা করতে প্রস্তুত কিন্তু ওয়াশিংটনকে সংলাপের জন্য প্রস্তুত হতে দেখছে না, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বৃহস্পতিবার চ্যানেল ওয়ানকে বলেছেন।

‘আমরা যেকোন বিষয়ে আলোচনার জন্য উন্মুক্ত। বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর, আমেরিকানরা তথাকথিত ‘বিড়ম্বনাকারীদের’ মধ্য থেকে দুই-তিনটি বিষয় বাদে সকল যোগাযোগের মাধ্যম বন্ধ করে দেয়। দুর্ভাগ্যবশত, আমরা তাদের পক্ষ থেকে সংলাপ করার জন্য কোনো প্রস্তুতি দেখছি না,’ তিনি বলেন।

কূটনীতিক যোগ করেছেন, যে রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যে কূটনৈতিক তৎপরতা বিদ্যমান ছিল, তা প্রয়োজনীয়, পাশাপাশি কিছু সংলাপের উপস্থিতি সত্ত্বেও সুরক্ষা বিষয় নিয়ে আলোচনা করা প্রয়োজন।

‘এটি সম্পৃক্ততা হিসাবে একটি সংলাপ নয়, এটি একটি মতামত বিনিময়, আমরা কোথায় দাঁড়িয়েছি সে সম্পর্কে অনুস্মারক৷ তবে এটি সেই কূটনৈতিক কার্যকলাপ নয়, যা আগে বিদ্যমান ছিল এবং যা মূলত প্রয়োজন৷ আমাদের নিরাপত্তা সম্পর্কে কথা বলা উচিত, সম্পর্কে কৌশলগত স্থিতিশীলতা, আমাদের আলোচনা করা উচিত যে আমরা কীভাবে আরও বাঁচতে যাচ্ছি,’ তিনি ব্যাখ্যা করেছিলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ