Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের উপর ক্ষেপণাস্ত্র বৃষ্টি, এপ্রিলের মধ্যে বাখমুত মুক্ত করতে চায় রাশিয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৩ পিএম

রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেনে অসংখ্য ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং দেশটির বৃহত্তম তেল শোধনাগারে আঘাত করেছে বলে জানিয়েছে কিয়েভ। এদিকে, ওয়াগনার ভাড়াটে যোদ্ধা গোষ্ঠীর প্রধান ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, দীর্ঘ-অবরুদ্ধ শহর বাখমুত কয়েক মাসের মধ্যে মুক্ত হবে।
ইউক্রেনের যুদ্ধক্ষেত্র বা কূটনৈতিক লাভের পরে ভারী বোমাবর্ষণের প্যাটার্ন অনুসরণ করে, রাশিয়া ভোরে ৩৬টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে। ক্ষেপণাস্ত্রগুলো বিমান হামলার সাইরেন শুরু করে এবং ক্রেমেনচুক শোধনাগার সহ ইউক্রেন বিভিন্ন স্থানে আঘাত করে, যেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ অস্পষ্ট ছিল। তবে এর মধ্যে ১৬টি ক্ষেপণাস্ত্র গুলি করে নামানো হয়েছে বলে বিমান বাহিনী দাবি করেছে।
রাশিয়ার বর্তমান ফোকাস ডোনেৎস্কের ছোট শহর বাখমুতের দিকে, যেটি ইউক্রেনের শিল্প কেন্দ্রস্থল ডনবাসের অংশ এবং এখন আংশিকভাবে রাশিয়ার দখলে। বাখমুতের নিয়ন্ত্রণ রাশিয়াকে আরও পশ্চিমের দুটি বড় শহর ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্কে অগ্রসর হওয়ার জন্য অতিরিক্ত সুবিধা দেবে।
যুদ্ধপন্থী সামরিক ব্লগারের সাথে একটি সাক্ষাতকারে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন পূর্বাভাস দিয়েছেন যে, বাখমুত এপ্রিলের মধ্যে মুক্ত হবে। ‘বাখমুত নিতে হলে আপনাকে সমস্ত সরবরাহ রুট কেটে ফেলতে হবে। এটি একটি উল্লেখযোগ্য কাজ,’ তিনি বলেন, ‘আমরা যতটা চাই তত দ্রুত অগ্রগতি হচ্ছে না। বেসামরিকদের বাঁচানোর বিষয় না থাকলে, নতুন বছরের আগেই বখমুত নেয়া যেত।’ সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ