Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে আইএসের উত্থানের বিষয়ে সতর্ক করল রাশিয়া-চীন-পাকিস্তান

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়া, চীন ও পাকিস্তান আফগানিস্তানে মধ্যপ্রাচ্যভিত্তিক জেহাদি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর উত্থানের বিষয়ে সতর্ক করেছে। মস্কোতে অনুষ্ঠিত এক বৈঠকে ওই তিন দেশের প্রতিনিধিরা এই সতর্কতা জানান। তারা ভবিষ্যতে আফগান সরকারের সঙ্গে আলোচনার বিষয়েও একমত পোষণ করেন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সাংবাদিকদের বলেন, ‘ওই তিন দেশ তাদের পার্শ্ববর্তী দেশ আফগানিস্তানে বিদ্রোহী গোষ্ঠী আইএস-এর শক্তি বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।’ তিনি আরও বলেন, ‘ওই তিন দেশ কাবুল এবং তালিবানের মধ্যকার শান্তি আলোচনা সঠিকভাবে এগোনোর জন্য জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়েও একমত পোষণ করেছে।’ গত মাসে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছিলেন তালেবানের নতুন নেতার ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার জন্য। তালেবানের সঙ্গে শান্তি আলোচনার জন্য তা গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
এদিকে, গত মঙ্গলবার আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ শেখ মোস্তাগনি জানান, মস্কো ওই  বৈঠক সম্পর্কে কাবুলকে বিস্তারিতভাবে জানায়নি। তিনি আরও বলেন, যদি তাদের কথা সঠিকও হয়ে থাকে এবং তাদের মধ্যে আন্তরিকতাও থেকে থাকে, তবুও আফগানদের ছাড়া আফগানিস্তানের আলোচনা পূর্ণতা পেতে পারে না। ১৫ বছর আগে মার্কিন আগ্রাসনে তালিবানকে আফগানিস্তানের ক্ষমতা থেকে উৎখাত করা হয়। কিন্তু দেশটি থেকে তালেবানদের পরিপূর্ণভাবে উচ্ছেদ করা যায়নি। বর্তমান আফগান সরকার তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা চালাতে আগ্রহ প্রকাশ করেছে। তবে তালিবানের দাবি, তাদের বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। সূত্র : রয়টার্স।       



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ