Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাশরাফির অনন্য সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার, মিরপুর থেকে : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

পরিসংখ্যানের বিচারে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিপিএলেও তা-ই। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টটিতে তার চেয়ে বেশি ট্রফি জিততে পারেননি আর কোনো অধিনায়ক। কিংবদন্তি অধিনায়কের অর্জনের সমৃদ্ধ ভা-ারে যুক্ত হলো নতুন আরেকটি। বিপিএল ফাইনালে খেলতে নেমেই তিনি গড়লেন রেকর্ড। টুর্নামেন্টের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ ম্যাচে অধিনায়কত্ব করার কৃতিত্ব দেখালেন মাশরাফি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে টস করতে নেমেই অনন্য কীর্তি গড়লেন সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক। বিপিএল আর কেউ এখনও পর্যন্ত ৯০ ম্যাচও অধিনায়কত্ব করেননি।
২০১২ সালে বিপিএলের প্রথম আসর থেকে শুরু করে প্রতিটিতেই খেলেছেন মাশরাফি। টুর্নামেন্টের সফলতম অধিনায়কও তিনি। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে প্রথম দুই আসরে চ্যাম্পিয়ন হন বাংলাদেশের ক্রিকেটে গতির ঝড় তুলে আবির্ভুত হওয়া পেসার। পরেরবার দল বদলে কুমিল্লার হয়েও পান সাফল্য। এক আসর পর রংপুর রাইডার্সের জার্সিতে ফের উঁচিয়ে ধরেন বিপিএল ট্রফি। বিপিএলে চারটি শিরোপা জয়ী একমাত্র অধিনায়ক তিনি। ২০১৭ সালের পর গত তিন আসরে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাননি মাশরাফি। এবার সিলেটের হয়ে পৌঁছে গেছেন ফাইনালে। এতক্ষণে নিশ্চয়ই জেনেও গেছেন তার সাফল্যের ডানায় নতুন পালক যুক্ত হলো কি না।
অধিনায়ক হিসেবে ৯৯ ম্যাচে মাশরাফির জয় ৬৪ ম্যাচে (গতকালের ম্যাচ বাদে)। এবার তার অধিনায়কত্বে সিলেট জিতেছে ৯টি ম্যাচ। সব মিলিয়ে এখন পর্যন্ত দেশের ফ্র্যাঞ্চাইজি আসরটিতে ১০৪ ম্যাচ খেলেছেন মাশরাফি। তবে এর মধ্যে ৫টিতে অধিনায়কত্ব করেননি তিনি। গত আসরে মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে ৪ ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহর অধিনায়কত্বে। এবার সিলেটের প্রথম ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মুশফিকুর রহিম। মাশরাফি ছাড়া বিপিএলে পঞ্চাশের বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন সাকিব আল হাসান (৮৬), মাহমুদউল্লাহ (৮৫) ও মুশফিক (৮৫)। এদের মধ্যে পঞ্চাশের বেশি জয় দেখেছেন শুধুমাত্র সাকিব (৫৪ ম্যাচে)। তবে জয়ের হারে মাশরাফির চেয়েও এগিয়ে কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। এখনও পর্যন্ত নেতৃত্ব দেওয়া ৪১ ম্যাচের (গতরাতের ম্যাচ বাদে) ৩০টিতেই বিজয়ীর বেশ মাঠ ছেড়েছেন বাঁহাতি ব্যাটসম্যান।
খেলোয়াড় হিসেবে বিপিএলে ১০৪ ম্যাচে মাশরাফির শিকার ৯৭ উইকেট। তার সামনে আছেন শুধু সাকিব (১৩২) ও রুবেল হোসেন (১০৮)। ব্যাট হাতে এক ফিফটিতে মাশরাফি করেছেন ৫৯৩ রান। সবমিলিয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে মাশরাফি অধিনায়কত্ব করেছেন ১৩৯ ম্যাচে। এর মধ্যে জয় ৮১টিতে। এই সংস্করণে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে তার চেয়ে বেশি অধিনায়কত্ব করার রেকর্ড আছে মাহমুদউল্লাহ (১৫৮) ও মুশফিকের (১৪৩)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ