Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ড টর্নেডোয় চাপে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

এখন থেকে ৪৯ বছর আগের কথা, সময়টা ১৯৭৪ সাল। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪৪.৫ ওভারে প্রথম ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। তারও ৪৮ বছর পরে এসে ‘বাজবল’ নামের এক আক্রমণাত্মক ক্রিকেটের সঙ্গে বিশ্বকে পরিচয় করিয়ে দিল ইংল্যান্ড। টেস্টের প্রথম বল থেকে আগ্রাসনের নীতির এই রেসিপি মেনেই পাকিস্তানকে ঘরের মাঠে প্রথমবারের মতো ধবলধোলাইয়ের কিক্ত স্বাদ দেয় ইংল্যান্ড। তাই এই ফর্মুলা বদলানোর কোনো কারণ দেখছে না ইংলিশরা। গতকাল মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম দিনেও তাই রাজত্ব করল বাজবল। তাতে টেস্টের প্রথম দিনে ব্যাট করতে নেমে ৬০ ওভারও খেলতে পারেনি ইংল্যান্ড। এটুকু শুনলে মনে হবে সফরকারীরা বোধহয় ব্যাকফুটে আছে। কিন্তু ভয়ডরহীন ক্রিকেটে ইংল্যান্ড ৫৮.২ ওভারে ৯ উইকেটে ৩২৫ রানেই ইনিংস ঘোষণা করে। রানরেট ছিল ৫.৭৭। জবাবে করতে নেমে দিনশেষে ৩৭ রানে ৩ উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড।
দুর্দান্ত ফর্মে থাকা বেন ডাকেট এদিনও আগ্রাসী ছিলেন। ৬৮ বলে ১৫ চারে ৮৪ রান করে আউট হওয়ায় মধ্যাহ্নবিরতির আগেই সেঞ্চুরির ছোট তালিকায় ঢুকতে পারেননি, কিন্তু ৩৬ বলে ফিফটি পেরিয়ে কোনো ইংলিশ ওপেনারের দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন। ডাকেটের পর জো রুট রিভার্স প্যাডেল খেলতে গিয়ে সিøপে ক্যাচ দিয়ে এসেছেন, কিন্তু ইংল্যান্ডের আক্রমনাত্মক ক্রিকেটে এর কোনো ছাপ পড়েনি। হ্যারি ব্রুক আক্রমণ চলাইয়ে গেছেন। ৮১ বলে ১৫ চার ও ১ ছক্কায় ৮৯ রান করে ফিরেছেন। বাদবাকিরা কেউ ইনিংস বড় করতে না পাড়ায় ৩২৫ রানেই ৯ উইকেট পড়ে যায়।
বড় চমক আসে এরপরই। টেস্টের প্রথম দিনে অলআউট হওয়ার আগেই মাত্র ৫৯তম ওভারের দ্বিতীয় বলে ইনিংস থামানোর ঘোষণা দেন বেন স্টোকস। উদ্দেশ্য দিবারাত্রির টেস্টের শেষ সেশনের সুবিধা নেয়া। টেস্টে ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ইনিংস ঘোষণার পর জেমস অ্যান্ডারসন এবং ওলি রবিনসন অধিনায়কের ইচ্ছা পূরণ করেছেন। দিনের খেলা শেষ হওয়ার আগেই ৩ উইকেট তুলে নিয়েছেন তারা। টম ল্যাথাম, কেইন উইলিয়ামসন ও হেনরি নিকোলসকে হারিয়ে মাত্র ৩৭ রান তুলেছে স্বাগতিক দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ