Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভুলেও ভারতকে শীর্ষেই তোলে আইসিসি!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

সামাজিক যোগাযোগমাধ্যমের টুইটে, পোস্টে উচ্ছ্বাসে ভাসছিলেন ভারতীয় সমর্থকেরা। দিনটিকে উল্লেখ করছিলেন ‘ভারতের ক্রিকেটের ঐতিহাসিক মুহূর্ত’ বলে। বলবেনই বা না কেন, ক্রিকেট ইতিহাসের মাত্র দ্বিতীয় দল হিসেবে একই সময়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে সব সংস্করণে এক নম্বরে ওঠা বলে কথা! গতকাল আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে জানানো হয়, টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছে ভারত। এত দিন এক নম্বরে থাকা অস্ট্রেলিয়া নেমে গেছে দুইয়ে। রোহিত শর্মার দল আগে থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও শীর্ষে থাকায় যুগপৎ সব সংস্করণের এক নম্বর দল হয়ে ওঠে। একই সময়ে তিন সংস্করণের ক্রিকেটে শীর্ষে থাকার আগের কীর্তিটি ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার।
তবে ভারতকে টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল দেখানোর কয়েক ঘণ্টা পরই তালিকায় সংশোধন আনে আইসিসি। সংশোধিত র‌্যাঙ্কিংয়ে দেখা যায়, ভারতের অবস্থান দুইয়ে, এক নম্বরে অস্ট্রেলিয়া। তবে ভুল সংশোধন নিয়ে কোনা আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। তাতে ভারতকে এক নম্বরে ওঠানোর পর কীভাবে আবার দুইয়ে নামিয়ে দেওয়া হলো, এ নিয়ে প্রশ্ন উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। মূলত র‌্যাঙ্কিংয়ে দলগুলোর অবস্থান নির্ণয় করা হয় রেটিং পয়েন্টের ভিত্তিতে। সর্বশেষ র‌্যাঙ্কিং অনুসারে অস্ট্রেলিয়ার রেটিং ১২৬, ভারতের ১১৫। এর আগে দিনের প্রথম র‌্যাঙ্কিংয়ে ভারতের রেটিং ১১৫ থাকলেও অস্ট্রেলিয়ার দেখানো হয়েছিল ১১১।
গত সপ্তাহে নাগপুর টেস্টে ভারতের কাছে ইনিংস ও ১৩২ রানে হেরেছিল অস্ট্রেলিয়া। তবে সেই হারের ভিত্তিতে রেটিং হালনাগাদ করা হয়নি বলে ধারণা করা হচ্ছে। কারণ, গত সপ্তাহেও অস্ট্রেলিয়ার রেটিং ১২৬-ই ছিল। আইসিসির র‌্যাঙ্কিং প্রেডিক্টর বলছে, চার ম্যাচের বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ২ ম্যাচ ব্যবধানে জিতলে তবেই অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে উঠবে ভারত। আজ থেকে দিল্লিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ