Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালের রাতে রাউলকে ছাড়িয়ে বেনজেমা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

লা লিগায় সময়টা ভালো যাচ্ছিল না রিয়াল মাদ্রিদের। তবে মরোক্কোতে ক্লাব বিশ্বকাপে পুনরায় ছন্দ খুঁজে পায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। দেখার বিষয় ছিল সেই ধারাবাহিকতা স্প্যানিশ লিগে ধরে রাখতে পারে কিনা কার্লো আনচেলত্তির দল। তবে প্রতিপক্ষ যখন পয়েন্ট তালিকার তলানির দল এলচে, তখন জয়টা প্রত্যাশিতই ছিল। দেখার বিষয় ছিল কতটা দাপুটে খেলে লস ব্ল্যাঙ্কোসরা। পরশুরাতে এলচের উপর ঝড় বসিয়ে দিয়ে রিয়াল মাদ্রিদ সেই প্রত্যাশিত জয়টি পেয়েছে ৪-০ ব্যবধানে। দুটি পেনাল্টির সুযোগ কাজে লাগিয়ে জোড়া গোল করেছেন করিম বেনজেমা। একটি করে গোল মার্কো আসেনসিও এবং লুকা মদ্রিচের।
এই ম্যাচে দারুণ এক মাইলফলক ছুঁয়ে ফেললেন বেনজেমা। ফরাসি স্ট্রাইকার এই ম্যাচে নামার আগে রাউল গনসালেসের গোল সংখ্যা ছিল তার নাগালেই। প্রত্যাশামতোই তাকে পেরিয়ে গেলেন বেনজেমা। রাউলের ২২৮ গোল ছাড়িয়ে লিগে ২৩০ গোল নিয়ে রিয়ালের দ্বিতীয় সর্বোচ্চ গোলস্কোরার এখন ব্যালন ডি’অর জয়ী এই ফরাসি। ৫৫০ ম্যাচে যে গোল করেছিলেন রিয়ালের কিংবদন্তি রাউল, বেনজেমা তা ছাড়িয়ে গেলেন ৪২৮ ম্যাচে। লা লিগায় রিয়ালের হয়ে ২৯২ ম্যাচে ৩১১ গোল করে অবশ্য অনন্য উচ্চতায় রোনালদো।
তার প্রতি কোচের প্রত্যাশার অবশ্য এখনও কমতি নেই। বেনজেমাকে এভাবেই ছুটতে দেখতে চান রিয়াল মাদ্রিদ কোচ আনচেলত্তি, ‘সে শুধু একজন স্ট্রাইকার নয়। সতীর্থদের সঙ্গে খুব ভালো সমন্বয় তার, বক্সের ভেতরে সে সবসময় প্রস্তুত থাকে এবং বল পায়ে রাখতে গোটা দলকে অনেক সহায়তা করে। অসাধারণ এক ক্যারিয়ার কাটাচ্ছে করিম। আশা করি, সে মাদ্রিদে এভাবেই চালিয়ে যাবে। সমর্থকেরাও তাকে এই রূপেই দেখতে চাইছে।’ লা লিগায় শিরোপা ধরে রাখার লড়াইয়ে বেশ কিছু ম্যাচে হোঁচট খেয়ে এখন শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ৮ পয়েন্ট পেছনে আছে রিয়াল। তবে এলচের বিপক্ষে পারফরম্যান্সে সন্তুষ্ট আনচেলত্তি আশাভরে তাকিয়ে আছেন সামনে। ২১ ম্যাচে বার্সার পয়েন্ট ৫৬, দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের ৪৮।
একই রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে হয়ে গেল এই মৌসুমের সবচেয়ে বড় ম্যাচটি। যেখানে জঘন্য ট্যাকটিক নিয়ে খেলতে নেমেও উদ্দেশ্য হাসিল করেছে ম্যানচেস্টার সিটি। ট্যাকটিক নিয়ে সিটি বস পেপ গার্দিওলার গোয়ার্তুমির কথা কারো অজানা নয়। চ্যাম্পিয়ন্স লিগে তার সাম্প্রতিক ব্যর্থতার বড় কারণ হিসেবেও এটাকেই সামনে আনেন বিশ্লেষকরা। পরশু রাতে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালকে হারানোর ম্যাচে নিজের কৌশোলকে নিজেই সমালোচনা করা এই স্প্যানিশ কোচকে অবশ্য স্বস্তি দিয়েছে আর্লিং হালান্ড ও রুবেন ডিয়াজ। আর্সেনালকে ৩-১ ব্যবধানে হারিয়ে, গোল ব্যবধানে লিগ টেবিলের শীর্ষে উঠেছে সিটি।
এমিরেটস স্টেডিয়ামে রোমাঞ্চকর এই ম্যাচের ২৪ মিনিটেই সিটিকে এগিয়ে দেন কেভিন ডি ব্রুইনা। বিরতিতে যাওয়ার একটু আগেই পেনাল্টি থেকে স্বাগতিকদের সমতায় ফেরান সাকা। গার্দিওলা দ্বিতীয়ার্ধে ৪-১৪-১ ফর্মেশন বদলালে সুফল আসে। ম্যাচের ৭২তম মিনিটেই গোল করেন জ্যাক গ্রিলিশ, ঠিক তার দশ মিনিট পর সিটিজেনদের জয় নিশ্চিত করেন হালান্ড। অন্যদিকে গানারদের বহু আক্রমণ সফলতার মুখ দেখেনি পর্তুগিজ ডিফেন্ডার ডিয়াজের প্রাচীরে আটকে গিয়ে।
হালান্ড আর্সেনালের বিপক্ষে প্রিমিয়ার লিগে তার ২৬তম গোলটি করেছেন। যা এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ। আর মৌসুমে সব মিলিয়ে তার গোল সংখ্যা ৩২টি। লিগের সর্বোচ্চ গোলদাতা এই নরোয়েজিয়ান ম্যাচ শেষে বলেছেন, ‘সর্বশেষ গোলটাও করেছি ২০ মিনিট হয়ে গেল, সুতরাং আমার আরও পরিশ্রম করে যেতে হবে।’ হলান্ডের এই কথাতেই প্রমাণিত হয়, গোল পেতে কতটা উদগ্রীব থাকেন তিনি। ২২ ম্যাচ শেষে আর্সেনালের পয়েন্ট ৫২, এক ম্যাচ বেশি খেলে ম্যানচেস্টার সিটিরও ৫২।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ