Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিপিএলে প্রথম বাংলাদেশি হিসেবে এক আসরে শান্তর ‘৫০০’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০০ পিএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের আগের আট আসরে যা ঘটেনি এবার তাই করে দেখালেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। বিপিএলের ইতিহাসে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে এক আসরে পাঁচশ ছোঁয়ার কীর্তি গড়লেন তিনি। সিলেট স্ট্রাইকার্সের এই ওপেনার ৫১৬ রান নিয়ে বিপিএল শেষ কছেন।

বৃহস্পতিবার মিরপুরে ফাইনালে ভিক্টোরিয়ান্সের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭৫ রান তোলে। তাদের পক্ষে ৬৪ রানের ঝলমলে ইনিংস খেলেন শান্ত। ৪৫ বল মোকাবিলায় তিনি মারেন ৯ চার ও ১ ছক্কা।

শান্ত ফাইনালে নেমেছিলেন ৪৫২ রান নিয়ে। ১৩তম ওভারে তখন দলের রান ১০৫। কুমিল্লার ইংলিশ অলরাউন্ডার মইন আলির ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন শান্ত। এই ইনিংস খেলার পথে তিনি স্পর্শ করেন পাঁচশ রানের মাইলফলক। এর আগে কেবল একজন ক্রিকেটারই এক আসরে পাঁচশ বা তার চেয়ে বেশি রান করেছিলেন। তিনি দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ব্যাটার রাইলি রুশো।

২০১৯ সালের আসরে রংপুর রাইডার্সের জার্সিতে ১৫০ স্ট্রাইক রেটে ৫৫৮ রান এসেছিল তার ব্যাট থেকে। সেবার ১৪ ম্যাচে পাঁচ হাফসেঞ্চুরির সঙ্গে এক সেঞ্চুরি করেছিলেন তিনি। এবার শান্ত ১৫ ম্যাচে ৩৯.৬৯ গড় ও ১১৬.৭৪ স্ট্রাইক রেটে করেছেন ৫১৬ রান। ১৫ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে চার হাফসেঞ্চুরি। স্ট্রাইক রেট টি-টোয়েন্টি ঘরানার সঙ্গে মানানসই না হলেও পুরো আসরে ধারাবাহিকভাবে রান পেয়েছেন ২৪ বছর বয়সী ক্রিকেটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ