Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়াকে আবার ভূখণ্ড ব্যবহার করতে দেবে বেলারুশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৭ পিএম

বেলারুশের নেতা অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, ইউক্রেনের ওপর রাশিয়ার নতুন আক্রমণের জন্য ঘাঁটি হিসেবে নিজ দেশের ভূখণ্ড ব্যবহার করতে দিতে তিনি প্রস্তুত। এক বছর আগে পূর্ণ মাত্রায় অভিয়ান শুরুর সময় রাশিয়া বেলারুশের মাধ্যমে ইউক্রেনের ভেতরে সৈন্য পাঠিয়েছিল।

লুকাশেঙ্কো বিবিসিকে বলেছেন, তিনি আবারও একই আদেশ দিতে যাচ্ছেন। তবে তিনি জোর দিয়ে বলেছেন, এই যুদ্ধে বেলারুশী সৈন্যরা সরাসরি অংশ নেবে না, বাইরে থেকে কোন হামলা হলে তারা শুধু নিজ ভূখণ্ডকে রক্ষা করবে। রাশিয়ার পাশাপাশি ইউক্রেনের সাথে বেলারুশের সীমান্ত রয়েছে।

বিবিসি সংবাদদাতারা জানাচ্ছেন, গত ডিসেম্বর মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন লুকাশেঙ্কোর সাথে আলোচনার জন্য মিনস্কে গিয়েছিলেন। গত সাড়ে তিন বছরের মধ্যে প্রথমবার এই দুই নেতা রাশিয়ার বাইরে সাক্ষাৎ করেন। লুকাশেঙ্কো একজন কর্তৃত্ববাদী নেতা। ১৯৯৪ সাল থেকে তিনি বেলারুশে ক্ষমতায় রয়েছেন। কিন্তু ২০২০ সালে যে ভোটের মাধ্যমে তিনি পুনঃনির্বাচিত হয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন সেই ফলাফলকে স্বীকৃতি দেয়নি।

বিবিসির রাশিয়া বিভাগের সম্পাদক স্টিভ রোজেনবার্গ লিখেছেন, ডিসেম্বরের বৈঠকে প্রেসিডেন্ট পুতিন ইঙ্গিত দিয়েছিলেন যে কিছু বেলারুশী সামরিক বিমানকে সম্ভাব্য পরমাণু ক্ষেপণাস্ত্র বহনের জন্য নতুন করে সাজানো হয়েছে এবং রাশিয়া বিমানের ক্রুদের প্রশিক্ষণে সাহায্য করছে।

এর বিনিময়ে প্রেসিডেন্ট লুকাশেঙ্কো বেলারুশকে একটি এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং ইস্কান্দার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার জন্য পুতিনকে ধন্যবাদ জানান। তবে ইতোমধ্যেই বেলারুশে কয়েক হাজার রুশ সৈন্য রয়েছে এবং সেখানে দ ‘দেশের সামরিক বাহিনীর যৌথ মহড়া হয়েছে বলে জানা গেছে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ