Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাদেন, জাওয়াহিরির উত্তরসূরি কে এই সায়েফ আল-আদেল?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩০ পিএম

ওসামা বিন লাদেন, আয়মান আল-জাওয়াহিরির উত্তরসূরি পেয়ে গিয়েছে আল কায়দা সংগঠন। আমেরিকার সাম্প্রতিক একটি গোয়েন্দা রিপোর্ট জানাচ্ছে, পশ্চিম এশিয়ায় সক্রিয় সন্ত্রাসী নেতা সায়েফ আল-আদেল সংগঠন পরিচালনার দায়িত্ব পেয়েছেন।

গত জুলাইয়ে আফগানিস্তানে ড্রোন হানায় জাওয়াহিরির মৃত্যুর পর থেকেই আল কায়দার পরবর্তী নেতার নাম নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। আমেরিকার গোয়েন্দা বিভাগের ‘পার্সনস অফ ইন্টারেস্ট’ (যাদের উপর তারা নজর রাখে) সংক্রান্ত রিপোর্ট জানাচ্ছে, জাওয়াহিরির মতোই জন্মসূত্রে মিশরীয় আদেল আল কায়দার নতুন প্রধান হয়েছেন।

নব্বইয়ের দশকের শেষ পর্বে আফ্রিকার তানজানিয়া এবং কেনিয়ায় আমেরিকার দূতাবাসে হামলার ঘটনার মূল পরিকল্পনাকারী ছিলেন আদেল। ওই জোড়া হামলার ঘটনায় ২২০ জন নিহত হয়েছিলেন।

পশ্চিমা সংবাদমাধ্যমের দাবি, ২০০১ সালে নিউ ইয়র্কে ৯/১১ হামলার বিরোধী ছিলেন তিনি। আদেলের যুক্তি ছিল— আমেরিকার মূল ভূখণ্ডে হামলা চালালে তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের ঘাঁটি আল কায়দার হাতছাড়া হবে। পরবর্তী ঘটনাপ্রবাহ বলে দেয়, ইতিহাসের গতি চিহ্নিত করার ক্ষেত্রে সে দিন নির্ভুল ছিলেন আদেল। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ