Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনীয়দের জীবন উৎসর্গ করে সংঘাতকে দীর্ঘায়িত করছেন জেলেনস্কি: মার্কিন রিপোর্টার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৮ পিএম

ইউক্রেন এখন একটি কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে এবং সশস্ত্র সংঘাতের দৈর্ঘ্য শুধুমাত্র ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি কতজন নাগরিকের জীবন ত্যাগ করতে ইচ্ছুক তার উপর নির্ভর করে, মার্কিন রিপোর্টার সেমুর হার্শ ডেমোক্রেসিনাউ ডট ওআরজি ওয়েবসাইটের জন্য দেয়া একটি সাক্ষাতকারে বলেছেন।

‘আমি যুদ্ধ সম্পর্কে যে তথ্যগুলো পেয়েছি, বিশেষ করে শুরু এবং পতন, তা বেশ ভয়ঙ্কর ছিল। আমি মনে করি শেষটা এখন সময়ের প্রশ্ন। জেলেনস্কি তার নিজের দেশের আরও কত মানুষকে হত্যা করতে চায় সেটাই প্রশ্ন,’ প্রতিবেদক বলেন। তিনি আরও বলে যে, সংঘাত অব্যাহত রয়েছে, কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘ইউক্রেনে জয়ী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন’, যোগ করেছেন যে, মূলধারার মিডিয়া এই অবস্থানকে সমর্থন করে। ‘আমি ইউক্রেনের প্রতি তাদের সম্পূর্ণ প্রতিশ্রুতি বুঝতে পারছি না,’ তিনি যোগ করেছেন।

ফেব্রুয়ারী ৮-এ, মার্কিন সাংবাদিক সেমুর হার্শ, যিনি অনুসন্ধানী সাংবাদিকতায় বিশেষজ্ঞ, তার নিবন্ধে একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছিলেন যে, রাশিয়ার নর্ড স্ট্রিম পাইপলাইনগুলোতে ২০২২ সালের জুনে সামরিক মহড়ার ছদ্মবেশে মার্কিন নৌবাহিনীর ডুবুরিদের দ্বারা লাগানো বিস্ফোরক যন্ত্র ব্যবহার নাশকতা করা হয়েছিল। নরওয়েজিয়ান বিশেষজ্ঞরাও এতে সমর্থন দিয়েছেন। হার্শের মতে, হোয়াইট হাউসের নিরাপত্তা বিশেষজ্ঞদের সাথে নয় মাস আলোচনার পর, অপারেশনটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্যক্তিগতভাবে অনুমোদন করেছিলেন।

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন তাস-এর জন্য দেয়া একটি মন্তব্যে বলেছেন যে, হার্শের দাবি ‘সম্পূর্ণ মিথ্যা এবং সম্পূর্ণ কল্পকাহিনী’। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ