Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিপু সুলতানের সমর্থকদের হত্যা করতে বলে বিতর্কে বিজেপি নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৪ পিএম

কর্ণাটকে বিধানসভা ভোটের আগে ‘বেঁচে উঠেছেন’ আঠারো শতকের মাইসুরু অধিপতি টিপু সুলতান। তাকে নিয়ে নতুন বিতর্ক উসকে দিলেন রাজ্য বিজেপির প্রধান নালিন কুমার কাতিল। সরাসরি হুমকি দিলেন, টিপুর সমর্থকদের বেঁচে থাকার অধিকার নেই। ভরা সভায় জনতাকে গেরুয়া নেতার পরামর্শ, টিপুর সমর্থকদের ‘হত্যা করুন’। এইসঙ্গে মহিশুরের আঠারো শতকের শাসকের উত্তরসূরিদের নির্বাসনে পাঠানোরও পরামর্শ দিলেন তিনি।

ফেব্রুয়ারির শুরুতেই মহিশুরের ঐতিহাসিক শাসককে জরিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন কাতিল। বলেছিলেন, ‘এবারের বিধানসভা নির্বাচন টিপু বনাম সাভারকরের নির্বাচন। ওরা (কংগ্রেস) টিপু জয়ন্তী করছে, সাভারকরকে নিয়ে খারাপ কথা বলছে। এটা মানা যায় না।’ এদিন কোপ্পাল জেলার ইয়ালাবুর্গার জনসভায় বিজেপি নেতা বলেন, ‘আমরা ভগবান রাম ও হনুমানের ভক্ত। ভগবান হনুমানের কাছে প্রার্থনা করি, তাকে প্রণাম জানাই। আমরা টিপুর উত্তরসূরি নই। ওদের (টিপু সমর্থকদের) ঘরের ভেতর ঢুকিয়ে দিন।’

এর পরেই নালিন কুমার কাতিল বলেন, ‘আমি এখানকার মানুষের কাছে প্রশ্ন করছি, আপনি ভগবান হনুমানের পুজো করেন নাকি টিপুর পুজো করেন। তাহলে কি টিপুর অনুগামীদের জঙ্গলে নির্বাসনে পাঠাবেন? ভেবে দেখুন। এই রাজ্যে ভগবান হনুমানের ভক্ত নাকি টিপুর বংশধরদের প্রয়োজন? আমি চ্যালেঞ্জ করছি– যারা টিপুর অনুগামী তারা এ মাটিতে (কর্ণাটকে) জীবিত থাকবেন না।’

উল্লেখ্য, ২০১৮ বিধানসভা নির্বাচনের আগে কর্ণাটকে প্রচারে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী অদিত্যনাথ। তিনি ‘টিপু ভার্সেস হনুমান’ মন্তব্য করেন। এদিন সেই সুরই শোনা গেল রাজ্য বিজেপির শীর্ষ নেতার মুখে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ