Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিএসএলে খেলছেন সাকিব!

আয়ারল্যান্ড সিরিজে খেলতে অনীহা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এলিমিনেটরে রান তাড়ায় ব্যাটিং না করে একটু সমালোচনা হলেও ফরচুন বরিশাল প্লে-অফ পর্ব থেকে বাদ পড়ায় সাকিব আল হাসানের বিপিএল একটু আগেই শেষ হয়ে গেছে। এই সুযোগে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে গেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। ৩৫ বছর বয়সী তারকা অলরাউন্ডার খেলবেন পেশোয়ার জালমির হয়ে। আগের রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে সাকিবকে নিজেদের দলে নেওয়ার বিষয় নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। গতকাল করাচিতে পা রাখা বিশ^সেরা অলরাউন্ডারের একটি ছবিও তারা প্রকাশ করেছে টুইটারের।
দুদিন আগে বিপিএলের এলিমিনেটর ম্যাচে রংপুর রাইডার্সের কাছে বরিশাল হেরে বিদায় না নিলে গতকাল সন্ধ্যায় সাকিবকে মিরপুরে দেখা যেত সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে। অবশ্য প্রায় একই সময় তিনি খেলা নিয়েই ব্যস্ত ছিলেন, তবে সেটা ঢাকা থেকে প্রায় ২ হাজার ৪০০ কিলোমিটার দূরে- করাচিতে। এদিন রাতেই যে পেশোয়ারের হয়ে খেলতে নেমেছিলেন সাকিব, প্রতিপক্ষ করাচি কিংস। ২০১৭ সালে সর্বশেষ পিএসএলে খেলেছেন সাকিব। সেবারও তাঁকে দেখা গেছে পেশোয়ারের জার্সিতে। এর আগের বছর পিএসএলের উদ্বোধনী আসরে ছিলেন করাচি কিংসে। মানে, নিজের সাবেক দলের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের পিএসএল শুরু করেছেন সাকিব। এতক্ষণে নিশ্চয়ই জেনেও গেছেন কি ঘটেছে ম্যাচের ভাগ্যে।
রাউন্ড রবিন লিগ পর্বে প্রতিটি দল ১০টি করে ম্যাচ খেলবে। তবে সাকিবকে পাঁচটি ম্যাচ খেলার ছাড়পত্র দিয়েছে বিসিবি। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ সামনে রেখে ২৭ ফেব্রæয়ারির মধ্যে দেশে ফিরতে হবে তাঁকে। তিনিও ২৬ ফেব্রæয়ারিতেই ঢাকায় পা রাখার নিশ্চয়তা দিয়েছেন নির্ভরযোগ্য সূত্রকে। এবারের পিএসএলে পেশোয়ারের ১০ ম্যাচের প্রথম ৫টি ফেব্রæয়ারিতে, বাকি ৫টি মার্চে। সাকিব শুধু এ মাসের ম্যাচগুলো খেলতে পারবেন। করাচি, মুলতান ও লাহোরের তিন মাঠে পাঁচ ম্যাচ খেলবেন তিনি।
ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজ শেষ ১৪ মার্চ। আর ১৮ মার্চ শুরু আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ। এদিকে, পিএসএলের প্লে-অফ পর্ব চলবে ১৫ মার্চ থেকে। ফাইনাল হবে ১৯ মার্চ। শোনা যাচ্ছে, আয়ারল্যান্ডের বিপক্ষে সাকিব না-ও খেলতে পারেন। যদি আয়ারল্যান্ড সিরিজে ছুটি পান ও পেশোয়ার পিএসএলের প্লে-অফ পর্বে ওঠে, তাহলে আবার তিনি পাকিস্তানে যেতে পারেন।
পিএসএল খেলতে যাওয়ার আগে দারুণ ছন্দে ছিলেন সাকিব। বরিশালের হয়ে এবারের বিপিএলে ১৩ ম্যাচে ৩৭৫ রান করেছেন, নিয়েছেন ১০ উইকেট। তবে শেষটা রাঙাতে পারেননি। অধিনায়ক হয়েও এলিমিনেটরের মতো গুরুত্বপ‚র্ণ ম্যাচে ব্যাট করতে নামেননি তিনি, দলও পায়নি বড় পুঁজি। ম্যাচ হারার পর তাঁকে দায় দিয়ে বরিশালের ফেসবুক পেজ থেকে একটি পোস্টও করা হয়েছিল। পরে সেটা মুছে ফেলা হলেও বিতর্কের রেশ রয়েই গেছে।
এদিকে, গতপরশু রাতে পিএসএলের গতবারের দুই ফাইনালিস্টের রোমাঞ্চ জাগানিয়া উদ্বোধনী ম্যাচে মুলতান সুলতান্সকে মাত্র ১ রানে হারিয়েছে লাহোর কালান্দার্স। এদিন ৭ উইকেট হাতে নিয়ে শেষ ওভারে মুলতানের দরকার ছিল ১৫ রান। শুরুতে ডেভিড ভিসাকে বোলিংয়ের জন্য ডেকে নিলেন লাহোর অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি। পরক্ষণে সিদ্ধান্ত পাল্টে বল তুলে দিলেন জামান খানের হাতে। ধারাভাষ্যকার বলছিলেন, শেষ মুহূর্তে কেন সিদ্ধান্ত বদলালেন আফ্রিদি! অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন তরুণ পেসার। রোমাঞ্চকর জয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করল লাহোর।
মুলতান ক্রিকেট স্টেডিয়ামে এদিন ফখর জামানের ঝড়ো ফিফটিতে লাহোর করে ৬ উইকেটে ১৭৫ রান। জবাবে ১০০ রানের উদ্বোধনী জুটি, মোহাম্মদ রিজওয়ানের দারুণ ইনিংসে জয়ের সম্ভাবনায় ভালোভাবেই এগিয়ে ছিল মুলতান। কিন্তু ৯ উইকেট হাতে নিয়ে শেষ ৫ ওভারে ৪৯ রানের সমীকরণ মেলাতে পারেনি তারা। শেষ ২ বলে দরকার ছিল ১০ রান, খুশদিল শাহ মারতে পারেন দুটি চার। তাই কাজে আসেনি রিজওয়ানের ৫০ বলে ৮ চার ও এক ছক্কায় ৭৫ রানের ইনিংস। ৪২ বলে ৫ ছক্কা ও ৩ চারে ৬৬ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা ফখর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ