Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উড়ন্ত ডর্টমুন্ডের সামনে ধুঁকতে থাকা চেলসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রতিযোগিতামূলক ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে প্রথমবারের মত বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হতে যাচ্ছে চেলসি। সেটাও চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর মত রোমাঞ্চকর ফুটবলের মঞ্চে। এডিন টাজিকের অধীনে দারুণ খেলতে থাকা জার্মান দলটি বুন্দেসলিগায় রীতিমত উড়ছে। সেই তুলনায় অথৈ সাগরে আছে ইংলিশ দল চেলসি। লন্ডনের দলটি যে টমাস টুখেলকে নিয়ে দুই মৌসুমের আগে ইউরোপের সেরা হয়েছিল, সেই জার্মান কোচকে গত বছরের শেষ দিকে অনেকটা অকারণে ছাঁটাই করার পর থেকেই আছে দুরাবস্থায়।
চ্যাম্পিয়ন্স লিগের জি গ্রæপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে ডর্টমুন্ড পেছনে ফেলেছে সেভিয়া ও কোপেনহেগেনকে। কোচ টাজিকের অধীনে বিশ্বকাপ বিরতির পর টানা ৬ ম্যাচে জয় পেয়েছে ডর্টমুন্ড। ইউলো সামুরাইরা তাদের ঘরের মাঠ সিগনাল ইদুনা পার্কে সবশেষ ২১ ম্যাচে কেবল ৪টা ম্যাচে হেরেছে। তবে শঙ্কার বিষয় হচ্ছে তার মাঝে ৩টিই ছিল ইংলিশ প্রতিপক্ষের বিপক্ষে। এখানেই শেষ না, জার্মান দলটি চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশ প্রতিপক্ষদের বিপক্ষে সবশেষ ১০ ম্যাচে পায়নি জয়ের দেখা। সবশেষ তারা হারিয়েছিল টটেনহ্যামকে, সেটা ২০১৬ সালের মার্চে। ডর্টমুন্ডের হয়ে গোলটি কে করেছিল জানেন? বর্তমান চেলসি স্ট্রাইকার পিয়েরি এমেরিক আবামায়াং।
সবশেষ ১৪ ম্যাচে মাত্র ৩টিতে জয় পেলেও চেলসির ম্যানেজম্যান্ট আস্থা রাখছে নতুন ম্যানেজার গ্রাহাম পটারের উপর। লন্ডনের দলটি তাদের সবশেষ ৮ ম্যাচে কেবল সবশেষ ম্যাচটি জিতেছে। সেই বহু কাক্সিক্ষত জয়টি এসেছে তাদের শীতকালীন নতুন সাইনিং জোয়াও ফিলিক্সের গোলে। এই পর্তুগিজ ফরোয়ার্ড বøুজদের ডেরায় যোগ দেওয়ার পর থেকেই ম্যানেজম্যান্ট থেকে সমর্থক সবারই আত্মবিশ্বাস বদলে গিয়েছে। এমনি ইংলিশ লিগে তারা পইয়েন্ট টেবিলের ৯ নাম্বারে থাকার পরও আশা ছাড়েনি শেষ চারে থেকে মৌসুম শেষ করার।
ডর্টমুন্ড ম্যাচের আগে চেলসি বস গ্রাহাম পটারকে ম্যাচের চেয়ে বেশি প্রশ্নের সম্মুখীন হতে হলো তার চাকরী নিয়ে! তবে এর কারণটা হচ্ছে তার অধীনে ইংলিশ ক্লাবটির হতশ্রী পারফরম্যান্স। পটার জানান, ‘দেখুন, চাকরীর ক্ষেত্রে লম্বা সময় বলে কিছু নেই। বর্তমান ফুটবলের হালচালে কেবল স্বল্প সময়ের কথা মাথায় রেখেই ম্যাচের কৌশল সাজাতে হয় ম্যানেজারদের। আমাদের দলের সবাই এবং সমর্থকদের মাথায় রাখতে হবে আমদের ডর্টমুন্ডে যাওয়া উচিৎ ন¤্রতা ও প্রতিপক্ষকে সম্মান দেখিয়ে। কারণ তারা কোন দ্বিধা ছাড়াই ভালো দল। তবে অবশ্যই আমরা জয় ছিনিয়ে নেওয়ার চেষ্টা করব।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ