Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে উপেক্ষিত বাংলাদেশ-পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রথমবারের মতো হতে যাওয়া ভারতের মেয়েদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ উইমেন্স প্রিমিয়ার লিগের নিলামে দল পাননি বাংলাদেশের কোনো ক্রিকেটার। নিলামের জন্য নিবন্ধন করেছিলেন বাংলাদেশের ৯ ক্রিকেটার, তবে নিলামে নাম উঠেছে ৩ জনের। কিন্তু জাহানারা আলম, সালমা খাতুন ও স্বর্ণা আক্তার- কাউকে নিয়েই আগ্রহ দেখায়নি কোনো দল।
বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা, জাহানারা, সালমা ও স্বর্ণা ছাড়াও নাম লিখিয়েছিলেন রুমানা আহমেদ, নাহিদা আক্তার, লতা মÐল, রিতু মনি ও সোবহানা মোস্তারি। বাংলাদেশিদের মধ্যে সবার আগে নাম ওঠে ৩০ লাখ ভিত্তিমূল্যের পেসার জাহানারার। এরপর ৪০ লাখ ভিত্তিমূল্যের অলরাউন্ডার সালমা, ২০ লাখ ভিত্তিমূল্যের ব্যাটার স্বর্ণার নাম ডাকা হলেও আগ্রহ দেখায়নি কোনো দল।
এবারই প্রথম হতে যাচ্ছে আইপিএলের মেয়েদের সংস্করণ উইমেন্স প্রিমিয়ার লিগ। এর আগে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ হতো, তাতে খেলার অভিজ্ঞতা আছে জাহানারা, সালমা ও শারমীন আক্তারের। তবে বড় কলেবরের লিগে সুযোগ পেলেন না কেউ। নিলাম নিয়ে প্রশ্ন করা হলে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে নিগার বলেন, ‘আমরা খুব রোমাঞ্চিত, আমরা বিমানবন্দরে থাকার সময় ফোনে নিলাম সরাসরি দেখেছি। যদিও বাংলাদেশের কোনো খেলোয়াড় বিক্রি হয়নি, তবু আমি মনে করি, এটা মেয়েদের ক্রিকেটের জন্য খুব বড় সুযোগ। আর আমাদের দেশে তরুণ খেলোয়াড়েরা এটি থেকে অনুপ্রেরণা নিয়ে নিজেদের উদ্দীপ্ত করবে।’
পাঁচ দলের এ লিগের নিলাম গতপরশু অনুষ্ঠিত হয় মুম্বাইয়ের একটি কনভেনশন সেন্টারে। তালিকায় ৪০৯ ক্রিকেটারের মধ্যে বিদেশি ছিল ১৬৬ জন। কিন্তু তাদের মধ্যে একজনও ছিল না পাকিস্তানের। ছেলেদের আইপিএলের মতো মেয়েদের উইমেন্স প্রিমিয়ার লিগেও সুযোগ দেওয়া হয়নি পাকিস্তানের কোনো ক্রিকেটারকে। পাকিস্তানের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার উরুজ মুমতাজের মতে, তার দেশের ক্রিকেটারদের প্রতি ন্যায্য আচরণ করা হচ্ছে না। ক্রিকেটওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় মুমতাজ হতাশা প্রকাশ করেন তার উত্তরসূরীদের এই লিগে না দেখে, ‘পাকিস্তানি ক্রিকেটারদের এখানে দেখতে না পাওয়াটা ভীষণ দুর্ভাগ্যজনক। প্রতিটি সুযোগই হওয়া উচিত ন্যায্য ও ব্যাপক। মেয়েদের ক্রিকেটের মান আরও উন্নত করা ও বৈশ্বিকভাবে খেলাটিকে আরও গড়ে তোলার প্রতিটি সুযোগই সামগ্রিকভাবে একটি পদক্ষেপ। আরও যেটা গুরুত্বপ‚র্ণ, ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মানের পার্থক্য অনেকটা ঘুচিয়ে দিতে পারে এই সুযোগুলো।’
৫ দল নিয়ে মুম্বাইয়ের তিনটি মাঠে উইমেন্স প্রিমিয়ার লিগের প্রথম আসর হবে আগামী ৪ থেকে ২৬ মার্চ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ