Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আসছে এবার মারবার্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভয়ঙ্কর এক রোগ। নাম মারবার্গ। এর সঙ্গে মিল রয়েছে ইবোলার। এবার সেই রোগটি ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যেই মৃত্যু হয়েছে অনেকের। রোগটি সম্পর্ক সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডবিøউএইচও।
আফ্রিকার পশ্চিম দিকের ছোট্ট দেশ ইকুয়াটোরিয়াল গিনি। সেই দেশেই ছড়িয়ে পড়েছে এ অসুখ। ইতোমধ্যেই বহু মানুষ আক্রান্ত। মৃত্যু হয়েছে ৯ জনের। আর এ ঘটনাতেই নড়েচড়ে বসেছে বিশ্বের চিকিৎসক মহল। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, এই রোগটি সম্পর্কে সাবধান হতে হবে।
ইবোলা গোত্রেরই একটি ভাইরাস থেকে হওয়া সংক্রমণ মারবার্গ। এতে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কাও অত্যন্ত বেশি। প্রায় ৮৮ শতাংশ মানুষই এতে আক্রান্ত হয়ে মারা গেছেন এখনও পর্যন্ত, আর সে কারণেই অসুখটি নিয়ে চিকিৎসকদের ব্যাপক দুশ্চিন্তা রয়েছে।
প্রাথমিকভাবে এটি বাদুড় জাতীয় প্রাণী থেকেই ছড়িয়েছে বলে মনে করেন বিজ্ঞানীরা। তার পরে এক আক্রান্ত থেকে অন্যজনের মধ্যে খুব সহজেই সংক্রমিত হয়। স্পর্শ থেকেই ছড়াতে পারে এটি। এই ধরনের রোগীর সঙ্গে একই বাড়িতে বাস করলে অন্যরাও আক্রান্ত হতে পারেন।
রোগের লক্ষণগুলি হঠাৎ করেই দেখা গিতে শুরু করে। খুব দ্রæত ছড়িয়ে পড়ে। তার পরেই মারাত্মক জ্বর, মাথাব্যথা দেখায়। ৭ দিনের মধ্যেই জ্বরের সঙ্গে রক্তক্ষরণের সমস্যাও দেখা দিতে থাকে। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ