Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদ থেকে স্বাভাবিক জীবনে ফিরতে ৯৯৯ ফোন ঘরছাড়া তরুণের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২৭ পিএম

আত্মসমর্পণের ইচ্ছার প্রকাশ করে নিজেকে জঙ্গী দাবি করা এক তরুণ ৯৯৯ এ কল করে। এরপর উত্তরখান থানার একটি দল সেই তরুণকে উত্তরখানের কোটবাড়ি আটিপাড়া এলাকা থেকে উদ্ধার করে থানায় নিয়ে এসেছেন। সেই তরুণের দাবি সে ২০২২ ডিসেম্বরের ২৭ তারিখ হিজরতের উদ্দেশ্যে কুমিল্লার বাড়ি থেকে টাকা-পয়সা চুরি করে ‘আনসার আল ইসলাম ফিল হিন্দাল শরক্বীয়া’য় যোগ দেয়ার জন্য ঘর ছেড়েছিলেন। একপর্যায়ে তিনি তার ভুল বুঝতে পেরে পালিয়ে যান। এখন ফিরতে চান স্বাভাবিক জীবনে।


মঙ্গলবার ৯৯৯-এর পরিদর্শক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) আনোয়ার সাত্তার এসব তথ্য জানান।


তিনি জানান, গত বছরের ২৭ ডিসেম্বর হিজরতের উদ্দেশে কুমিল্লার বাড়ি থেকে টাকা চুরি করে আনসার ফিল হিন্দাল শারক্বীয়ায় যোগ দিতে ঘর ছেড়েছিলেন ওই তরুণ। এরপর রাজধানীর বসুন্ধরা, উত্তরখান ও দক্ষিণখানের বিভিন্ন মেসে অবস্থান করেন। প্রশিক্ষণের জন্য তার কক্সবাজার যাওয়ার কথা ছিল। একপর্যায়ে তিনি তার ভুল বুঝতে পেরে পালিয়ে যান।


আনোয়ার সাত্তার বলেন, ওই তরুণ উত্তরখান থানা এলাকায় এক ব্যক্তির আশ্রয় লাভ করেন। তিনি স্বাভাবিক জীবনে ফিরতে চাচ্ছিলেন, কিন্তু ভয় পাচ্ছিলেন তার দলের সদস্যদের হাতে ধরা পড়লে হত্যার শিকার হতে পারেন।


৯৯৯ এর পরিদর্শক বলেন, এসব তথ্য জানিয়ে স্বেচ্ছায় স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পণের ইচ্ছা প্রকাশ করে মঙ্গলবার দুপুর পৌনে ১২টায় ওই তরুণ ৯৯৯ নম্বরে ফোন করেন। কল রিসিভ করেছিলেন কনস্টেবল জয় বিশ্বাস। তিনি তাৎক্ষণিকভাবে উত্তরখান জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইয়াসির আরাফাতকে বিষয়টি জানান।


খবর পেয়ে উত্তরখান থানা পুলিশের একটি দল ওই তরুণের বর্ণনা অনুযায়ী কোটবাড়ি আটিপাড়া এলাকায় যায়। এরপর তাকে উদ্ধার করে থানায় নেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ