Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পরিসংখ্যানেও সমানে সমান পিএসজি-বায়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:০৯ পিএম

বহুল কাঙ্ক্ষিত লড়াইয়ের বাকি আর কয়েক ঘন্টা।আজ বাংলাদেশ সময় রাত দুইটায় মুখোমুখি হচ্ছে চ্যাম্পিয়নস লীগের শেষ ষোলোতে মুখোমুখি হচ্ছে পিএসজি-বায়ার্ন মিউনিখ ।তারকায় ঠাসা এই দুই দলের খেলার মানে শৈল্পিক ফুটবল দেখার সুযোগ।

মাঠের লড়াইয়ের আগে জমে উঠেছে দুদলের কথায় লড়াই। চোটজর্জর পিএসজি চোট নিয়ে ‘মাইন্ড গেম’ খেলছে, মন্তব্য করেছিলেন বায়ার্ন কোচ লিয়াম নাগেলসম্যান।

কথায় লড়াই বাদ দিয়ে দুদলের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায় দুই দলই সমানে সমান। চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত বায়ার্নের বিপক্ষে ১১ বার মুখোমুখি হয়েছে পিএসজি। ফরাসিদের ৬ জয়ের বিপরীতে ৫ জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ।

২০২০-২১ মৌসুমে শেষবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে একে অপরের মুখোমুখি হয়েছিল পিএসজি-বায়ার্ন। প্রথম লেগে মিউনিখের বিপক্ষে ৩-২ গোলে জয়ের পর দ্বিতীয় লেগে ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে গালতিয়েরের দল। দুই লেগ মিলিয়ে অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় পরের রাউন্ডে যায় ফরাসি জায়ান্টরা।

এর আগে ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। সেবার ১-০ গোলে ফরাসিদের স্বপ্ন ভেঙে নিজেদের ষষ্ঠ শিরোপা উঁচিয়ে ধরেছিল জার্মান জায়ান্টরা। বিপরীতে ফরাসিদের নেই কোনো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৯ ম্যাচে অপরাজিত আছে বুন্দেসলিগার শীর্ষ দল বায়ার্ন। শেষ চার ম্যাচের তিনটিতে তিনের অধিক গোলের দেখা পেয়েছে নাগেলসম্যানের শিষ্যরা।অন্যদিকে লিগ ওয়ানে শেষ ম্যাচে হারের তিক্ত স্মৃতি নিয়ে আজ মাঠে নামবে পিএসজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ