Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে সরবরাহের জন্য অস্ত্র উৎপাদন বাড়াতে চায় ন্যাটো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪২ পিএম

ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ন্যাটো দেশগুলো যে পরিমাণ অস্ত্র উৎপাদন করতে সক্ষম তার চেয়ে বহুগুণ বেশি অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করেছে এবং তারা সেগুলো যুদ্ধে ব্যয় করছে।

তিনি বলেন, ন্যাটো দ্রুত গোলাবারুদ উৎপাদন বাড়ানোর জন্য প্রতিরক্ষা ঠিকাদারদের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত এবং বিষয়টি আলোচনার জন্য আসবে যখন জোটের প্রতিরক্ষা মন্ত্রীরা ১৪-১৫ ফেব্রুয়ারি ব্রাসেলসে এক বৈঠকে জড়ো হবেন। ‘ইউক্রেনের গোলাবারুদ ব্যয়ের বর্তমান হার আমাদের বর্তমান উৎপাদন হারের চেয়ে বহুগুণ বেশি,’ তিনি বলেন, উদাহরণস্বরূপ, বড়-ক্যালিবার গোলাবারুদের জন্য অপেক্ষার সময় ১২ থেকে ২৮ মাস বেড়েছে। ‘আজ দেয়া অর্ডারগুলি আড়াই বছর পরে বিতরণ করা হবে,’ তিনি বলেছিলেন।

স্টলটেনবার্গ ইউক্রেনের সংঘাতের বর্তমান পর্যায়কে ‘লজিস্টিকসের দৌড়’ হিসাবে বর্ণনা করেছেন। ‘গতি জীবন বাঁচাবে,’ ন্যাটো সদস্যদের যত দ্রুত সম্ভব ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার আহ্বান জানিয়ে তিনি বলেছেন। সেক্রেটারি জেনারেল সমস্যা বিদ্যমান বলে স্বীকার করেছেন, তবে এটি সমাধান করা যেতে পারে বলে আশা প্রকাশ করেছেন।

স্টলটেনবার্গ ন্যাটো সদস্য দেশগুলোর গোলাবারুদ ক্রয় বাড়ানো উচিত বলেও জোর দিয়েছিলেন, যোগ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স ইতিমধ্যে সেই দিকে অগ্রসর হচ্ছে। ‘স্বল্পমেয়াদে, শিল্পটি বিদ্যমান উৎপাদন সুবিধাগুলোকে আরও বেশি ব্যবহার করে আরও শিফট করে উৎপাদন বাড়াতে পারে। কিন্তু সত্যিই উল্লেখযোগ্য বৃদ্ধি পেতে, তাদের বিনিয়োগ করতে হবে এবং নতুন পরিকল্পনা তৈরি করতে হবে,’ তিনি বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ