Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুরিয়ে যাওয়ার ভয়ে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ পিএম

মার্কিন কর্মকর্তারা সম্প্রতি তাদের ইউক্রেনীয় সমকক্ষদের বলেছেন যে, ওয়াশিংটন কিয়েভে ৩০০ কিলোমিটার পর্যন্ত পাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল (এটিএসিএমএস) পাঠাবে না। তারা উদ্বেগ প্রকাশ করেছেন যে, সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মজুদে যথেষ্ট ক্ষেপণাস্ত্র থাকবে না, সোমবার পলিটিকো রিপোর্ট করেছে।

সাম্প্রতিক বৈঠকগুলোর সাথে পরিচিত লোকেরা সংবাদপত্রকে বলেছে যে, এ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র স্থানান্তর করা মার্কিন মজুদকে হ্রাস করবে এবং ভবিষ্যতের সংঘাতের জন্য দেশটির প্রস্তুতিকে ক্ষতিগ্রস্থ করবে।

পেন্টাগনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদপত্রকে বলেছেন, ‘যেকোন প্যাকেজের সাথে, ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে যা প্রয়োজন তা প্রদান করার সময় আমরা সর্বদা আমাদের প্রস্তুতি এবং আমাদের নিজস্ব স্টক বিবেচনা করি। ইউক্রেনকে লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য প্রয়োজনীয় সক্ষমতা প্রদানের অন্যান্য উপায় রয়েছে,’ তিনি যোগ করেছেন।

এর আগে বার্তা সংস্থা রয়টার্স বলেছিল যে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে গ্রাউন্ড লঞ্চড স্মল ব্যাস বোমা (জিএলএসডিবি) পাঠাতে সম্মত হয়েছিল যা ১৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে, তবে তারা এটিএসিএমএসের জন্য কিয়েভের অনুরোধ প্রত্যাখ্যান করেছিল। সূত্র: পলিটিকো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ