Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক গির্জায় প্রায় ৫ হাজার শিশু যৌন নির্যাতনের শিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৪ পিএম

পর্তুগালের একটি ক্যাথলিক গির্জায় ৪ হাজার ৮১৫ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। গির্জায় অপ্রাপ্তবয়স্কদের যৌন নিপীড়নের তদন্ত করা একটি স্বাধীন কমিশন গতকাল সোমবার (১৩ ফেব্রুয়ারি) এ প্রতিবেদন প্রকাশ করে। খবর আল-জাজিরা ও বিবিসির।

কমিশনের সভাপতি শিশু মনোরোগ বিশেষজ্ঞ পেদ্রো স্ট্রেচট বলেন, ‘শৈশবে যারা নির্যাতনের শিকার হয়েছিলেন তারা নীরবতা ভেঙ্গে প্রতিবাদ করার যে সাহস দেখিয়েছেন, তাদের প্রতি আমরা আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি।’

তদন্তে কমিশন ভুক্তভুগীরা ৫৬৪টি ঘটনার বর্ণনা দেন। তারা বলছেন, ১৯৫০ সাল থেকে পুরোহিত বা গির্জার অন্যান্য কর্মকর্তারা এসব নির্যাতন চালিয়েছেন।

স্ট্রেচট বলেন, ‘গির্জার বাইরে ক্যাথলিক স্কুল, যাজকদের বাড়িতে এবং কনফেসনের স্থানেও শিশুদের নির্যাতন করা হয়েছিল। অনেকে সাক্ষী দেয়নি। এ হিসেবে নিপীড়নের ঘটনা আরও বেশি হতে পারে বলে আশঙ্কা করছি।’

পর্তুগিজ এপিস্কোপাল কনফারেন্সের সভাপতি লেইরিয়া-ফাতিমার বিশপ জোসে অরনেলাস পরে এ বিষয়ে তার বিবৃতি দেবেন।
গত রোববার তিনি বলেন, ‘প্রতিবেদনটি হাতে পেয়েছি। ৩ মার্চ নির্ধারিত একটি অধিবেশনে ভুক্তভোগীদের ‘ন্যায়বিচার’ দেওয়ার সর্বোত্তম উপায় নিয়ে চিন্তা করব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ