Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মারুফা জিতলেও হেরেছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার নিউল্যান্ডস তখন পরিণত এক টুকরো বাংলাদেশে। গ্যালারিতে তখন একটিই সেøাগান- ‘মারুফা, মারুফা’। সেøাগান না তুলে উপায়ও ছিল না বাংলাদেশের সমর্থকদের। কী বোলিংটাই না করছিলেন ১৮ বছর বয়সী এই পেসার। গতি তো ছিলই, ছিল গতি বিভ্রমও। আর এই দুয়ের সংমিশ্রনেই শ্রীলঙ্কার টপ অর্ডারকে তাসের ঘর বানিয়ে দিলেন মারুফা আক্তার।
নিজের প্রথম ওভারেই শ্রীলঙ্কার সেরা ব্যাটার চামারি আতাপাত্তুকে মিড অনে ক্যাচ বানিয়েছিলেন বাংলাদেশ নারী দলের পেসার। সেই মারুফা পরের ওভারের প্রথম দুই বলে পেয়ে গেলেন আরও ২ উইকেট। গতির তারতম্যে বিভ্রান্ত ভিষ্মি গুনারতেœ ফিরতি ক্যাচ দিলেন মারুফার হাতে। পরের বলে বোল্ড আনুশকা সঞ্জীবনী। ৩ উইকেট পেয়ে যাওয়া মারুফা তখন ৮ বল করে একটি রানও দেননি! হ্যাটট্রটিক অবশ্য করতে পারেননি এদিনই টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলা মারুফা। আর ম্যাচটাও হাসিমুখে শেষ করতে পারেননি বাংলাদেশের জার্সিতে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ খেলা বোলার। দল যে শেষ পর্যন্ত হেরেছে।
গতপরশু মারুফার দারুণ বোলিংয়ে ৫.২ ওভারেই ২৫ রানেই ৩ উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। এরপর মারুফা আর উইকেট পাননি (৪-১-২৩-৩)। উইকেট পাননি বাংলাদেশের অন্য কোনো বোলারই। ফল, দারুণ শুরুর পরও ৭ উইকেটে হার। যা কিনা টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েদের টানা ১৩তম হার। আর টানা দুই জয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করল শ্রীলঙ্কা।
২০১৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। এদিনের ম্যাচটি ছিল ২০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের ১৮তম। সেই ম্যাচেই টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে নিজেদের সর্বোচ্চ ইনিংসটা পায় টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশ। ৮ উইকেটে ১২৬ রান করে নিগার সুলতানার দল। টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে বাংলাদেশের সর্বোচ্চ ছিল ১২৪/৮, ২০২০ সালে অস্ট্রেলিয়ার পার্থে ভারতের বিপক্ষে। জবাবে ওপেনার হর্ষিতা সামারাবিক্রমা ও নিলাক্ষী ডি সিলভার ১০৪ রানের জুটিতেই ভিত পাওয়া শ্রীলঙ্কা ম্যাচটি বাংলাদেশের হাতের মুঠো থেকে জয় ছিনিয়ে নেয় ১০ বল আগেই।
খেলা শেষে সংবাদ সম্মেলনে হাজির হয়ে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি জানান, ব্যাটিংয়ে শেষ দশ ওভার বদলে দিয়েছে তাদের গতিপথ, ‘প্রথমত আমার মনে হয়, ১৫-২০ রানের ঘাটতি ছিল আমাদের। এই ধরনের উইকেটে অন্তত ১৪০ রানের বেশি করতে পারলে দারুণ হতো। কারণ, তাদের ব্যাটিং বিভাগ অনেক শক্তিশালী। আমাদের শুরুটা ভালো ছিল, কিন্তু দশম ওভারের পর ভালো করতে পারিনি। ষষ্ঠ ওভারের পর বাউন্ডারি মারতে পারিনি আমরা। ওখানে আমাদের ঘাটতি ছিল এবং এটির মূল্যই দিতে হয়েছে আমাদের।’
এই শ্রীলঙ্কার বিপক্ষে হারা আহত অস্ট্রেলিয়ার বিপক্ষে আজই নিজেদের দ্বিতীয় ম্যাচে নামছে বাংলাদেশ। এটিসহ পরের ম্যাচগুলোতে নিগার সুলতানা দলের কাছে কী চান, সেটা বললেন এভাবে, ‘আমরা পরের ম্যাচগুলোতে পাওয়ার প্লের এই ব্যাটিংটা করে যেতে চাই। বাউন্ডারি মারা নিয়ে কাজ করতে হবে আমাদের। শেষ দিকে আমরা উইকেটও বেশি হারিয়েছি।’
সংবাদ সম্মেলনে এসেছিলেন হৃদয় জেতা মারুফাও। বিদেশি গণমাধ্যম কর্মীরা তাকে অনেক প্রশ্ন করলেও সদ্যই কৈশর পেরুনো অষ্টাদশী এই ক্রিকেটার এরকম আনুষ্ঠানিকতায় ছিলেন না স্বাচ্ছন্দ্য। খুব সরল কথায় প্রকাশ করেন তার প্রতিক্রিয়া, ‘ওখানে (অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে) আত্মবিশ্বাস নিয়ে খেলেছি। এমনভাবে খেলেছি যেন আপনাদের সঙ্গে (জ্যেতিকে দেখিয়ে) খেলার সুযোগ পাই। টানা দুই বলে উইকেট নিয়ে অনেক ভালো লাগছিল।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ