Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সূর্যের গায়ে আলোর মেলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

লাল নীল সবুজেরই মেলা বসেছে। তবে আশেপাশে কোথাও নয়। সূর্যের গায়ে বসেছে এ আলোর মেলা। সাধারণত এসব রঙ দেখা যায় না সূর্যের গায়ে। কিন্তু নাসার সা¤প্রতিক ছবি অন্য কথা বলছে। টেলিস্কোপে ধরা দিয়েছে এক অন্য সূর্য। তাতে সেই গনগনে তেজ একেবারে উধাও। দেখাই যাচ্ছে না তরল লাভার চিহ্ন। বরং কালচে লালের উপর ফুটে উঠেছে অন্য রং। যে রঙের সচরাচর দেখাই মেলে না সূর্যের গায়ে।

নাসার তরফে শনিবার ইনস্টাগ্রাম পোস্ট করে জানানো হয়, এসব রঙ সূর্যের রং হিসেবে মোটেই পরিচিত নয় বিজ্ঞানীদের কাছে। নাসার পোস্ট করা ছবিতে দেখা যায় প্রায় কালো সূর্যের মাঝে মাঝে লাল আভা। এছাড়াও সবুজ রঙের দ্যুতি ছড়িয়ে পড়ছে নানা দিক থেকে। খুঁটিয়ে দেখলে মাঝে মাঝে এক দুই জায়গায় উজ্জ্বল নীল রঙও চোখ পড়বে। ইনস্টাগ্রাম পোস্টটিতে নাসার তরফে লেখা হয়, এসব রঙ আসলে সূর্যের ‘লুকোনো আলো’। যা সূর্যের ভিতর থেকে আসে না। বরং লুকিয়ে রয়েছে সূর্যের বহিঃপৃষ্ঠে। বহিঃপৃষ্ঠের উষ্ণতা সূর্যের নিজস্ব তাপমাত্রার থেকে ১০০ গুণ বেশি! এ নিয়ে এতদিন ধন্দে ছিলেন বিজ্ঞানীরা। নতুন ছবি দেখে বিজ্ঞানীদের দাবি, এ বিশেষ আলোই এতো বেশি তাপমাত্রার কারণ। সূর্যের বায়ুমন্ডলে ছোট ছোট বিস্ফোরণ ঘটে। যার ফলে তাপ উৎপন্ন হয়ে বাড়িয়ে দেয় তাপমাত্রা। একইসঙ্গে তৈরি হয় এমন আলো। সূত্র : এমএসএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ