Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদায় বলেই দিলেন মরগান

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছিলেন গত জুনেই। আট মাস পার না হতেই এবার সব ধরণের ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিলেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক এউইন মরগান। গতকাল সামাজিকমাধ্যমে এক বিবৃতিতে দিয়ে এ ঘোষণা দেন তিনি। বিদায় ঘোষণায় গর্বের সাথে মরগান লিখেছেন, ‘অত্যন্ত গর্বের সঙ্গে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। অনেক ভেবেচিন্তে মনে হয়েছে, যে খেলার জন্য বছরের পর বছর এত কিছু পেয়ে এসেছি, সেটা ছাড়ার এখনই সময়। ২০০৫ সালে ইংল্যান্ডের মিডলসেক্সে যোগ দিয়ে দক্ষিণ আফ্রিকার লিগে পার্ল রয়্যালসের হয়ে খেলা পর্যন্ত- প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি।’
২০১৫ সালে বিশ্বকাপ ভরাডুবির পর মরগানের নেতৃত্বে আমূল বদলে যেতে থাকে ইংল্যান্ড। সে ধারায় ২০১৯ প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপও জিতে নেয় দলটি। তবে ফর্মহীনতায় গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছিলেন। সে চিন্তায় বদলে ফেললেন এ ক্রিকেটার। অথচ বয়স মাত্র ৩৬ হয়েছে মরগানের। এ বয়সে অনেকেই চুটিয়ে খেলছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। সদ্যই খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার লিগেও। পার্ল রয়্যালসের জার্সিতে গত সপ্তাহে নকআউট পর্বের ম্যাচে খেলেন তিনি। সেটাই শেষ ম্যাচ হয়ে রইল এ ইংলিশ তারকার।
মাঠের ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেও ঠিকই ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকছেন মরগান। ব্রডকাস্টিং চ্যানেলগুলোর সঙ্গে কাজ করবেন তিনি। এছাড়া কোচ হিসেবেও দেখা যেতে পারে তাকে।
আন্তর্জাতিক ক্রিকেটের সূচনাটা আয়ারল্যান্ডের হয়ে করেছিলেন মরগান। ২০০৬ সালে ১৬ বছর বয়সে স্কটল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে করেন ৯৯ রান। এরপর ২০০৯ সালে ইংল্যান্ডের হয়ে খেলা শুরু করেন। ইংল্যান্ডের হয়ে খেলেন ১৬টি টেস্ট, ২৪৮টি ওয়ানডে, ১১৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। পাশাপাশি প্রথম শ্রেণীর ক্রিকেটে ১০২টি, লিস্ট এ-তে ৩৭৯টি ও ৩৭৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন এ সাবেক ইংলিশ অধিনায়ক। গত বছরের ১৯ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ম্যাচে সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন মরগান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ