Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডোনেৎস্কে ২৫০ ইউক্রেনীয় সেনা নিহত

খারকভে ইউক্রেনের ট্যাঙ্ক কারখানাগুলোতে হামলা রুশ সেনার রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র -পেন্টাগনের সাবেক প্রধান হ ওডেসা, খারকভের নিয়ন্ত্রণ রাশিয়ার নিরাপত্তা ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ রোববার বলেছেন, গত দিনে ডোনেৎস্কের দিকে রুশ বাহিনীর অভিযানে ২৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। পাশাপাশি তিনি জানান, খারকভের মালিশেভ মেশিন-বিল্ডিং প্ল্যান্টে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান নির্মাণ কারখানাগুলো মিসাইল হামলা চালিয়ে ধ্বংস করে দেয়া হয়েছে।

‘ক্র্যাসনি লিমনের দিকে, রাশিয়ার যুদ্ধবিমান এবং সেনাবাহিনীর সাউদার্ন গ্রæপের আর্টিলারি ইউনিটগুলোর হামলায় গত দিনে ২৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা সদস্য নিহত হয়েছে,’ তিনি বলেন, ‘পাশাপাশি একটি যুদ্ধ পদাতিক বাহক, চারটি গাড়ি, দুটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম, একটি মার্কিন তৈরি এম১০৯ প্যালাডিন অটোমেটিক হাউইটজার, একটি আকত্যা অটোমেটিক হাউইটজার, একটি গিয়াটসিন্ট ফিল্ড গান এবং দুটি রাপিরা অ্যান্টিট্যাঙ্ক বন্দুক ধ্বংস করা হয়েছিল। তা ছাড়া, কোনাশেনকভের মতে, লুহানস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা বসতির কাছে একটি ইউক্রেনীয় অস্ত্রের ডিপো ধ্বংস করা হয়েছিল।

এদিকে, ক্র্যাসনি লিমনের দিকে, রাশিয়ান যুদ্ধবিমান, আর্টিলারি এবং সেন্টার গ্রæপ অফ ফোর্সের আক্রমণকারী দলগুলো ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের টোরস্কয় এবং ইয়ামপোলোভকা, স্টেলমাখোভকা, নেভসকোয়ে, চেরনোপোভকা এবং লুহানস্ক পিপলসের চেরভোনায়া ডিব্রোভা শহরের কাছে ইউক্রেনের সেনা ইউনিটগুলোতে আঘাত করেছিল, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র যোগ করেছেন, ‘হামলায় শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত এবং একটি যুদ্ধ পদাতিক বাহক, পাঁচটি সাঁজোয়া যান এবং একটি আকাতসিয়া অটোমেটিক হাউইটজার ধ্বংস হয়েছে।’

ইউক্রেনের সেনাবাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্কের দিকে ৫০ সৈন্য হারিয়েছে। ‘এ দিকে শত্রæর দৈনিক ক্ষয়ক্ষতি ৫০ জন সৈন্য, একটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া পদাতিক বাহক এবং একটি মাস্ট-বি হাউইটজার কামান,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন। তার মতে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের পাভলোভকা এবং উগলেদারের বসতিগুলোর কাছে ইউক্রেনের সেনাবাহিনীর ইউনিটগুলিকে আঘাত করা হয়েছিল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র যোগ করেছেন, ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইয়েলিজভেটোভকা এবং জাপোরোজিয়ে অঞ্চলের দ্রæজেলিউবোভকার বসতিগুলির কাছে দুটি ইউক্রেনীয় অস্ত্রের ডিপো ধ্বংস করা হয়েছে।’

কোনাশেনকভ আরও জানান, খারকভের মালিশেভ মেশিন-বিল্ডিং প্ল্যান্টে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান নির্মাণ কারখানাগুলো রাশিয়ার উচ্চ-নির্ভুল অস্ত্র দ্বারা আক্রান্ত হয়েছিল। ‘খারকভে রাশিয়ান মহাকাশ বাহিনী কর্তৃক প্রদত্ত একটি উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র হামলা, মালিশেভ প্ল্যান্টে ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য ট্যাংক এবং সাঁজোয়া যান সমাবেশের দোকানগুলো আঘাতপ্রাপ্ত হয়েছে,’ তিনি বলেছিলেন।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র : রাশিয়ার সাথে সংঘর্ষে ইউক্রেনের জনগণ ‘ক্ষতি স্বীকার করছে’ যা, মার্কিন যুক্তরাষ্ট্র নিজে করতে চায় না, সাবেক মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার রাশিয়ান সাংবাদিক ভøলাদিমির কুজনেটসভ (ভোভান) এবং অ্যালেক্সি স্টোলিয়ারভ (লেক্সাস) কে বলেছিলেন। প্র্যাঙ্কস্টাররা ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্র পোরোশেঙ্কোর পক্ষে এসপারকে সাক্ষাতকার দেয়ার জন্য ডেকেছিরেন এবং ইউক্রেনের সংঘাতে মার্কিন জড়িত থাকার বিষয়ে পেন্টাগনের প্রাক্তন প্রধানের কাছে তার মতামত জানতে চেয়েছিলেন।

‘ইউক্রেনীয় জনগণ এমন নোংরা কাজ করছে যা আমরা এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে কখনই করতে চাইনি, এ কারণেই আমরা আপনাকে (ইউক্রেনকে) আমাদের যথাসাধ্য সাহায্য করা চালিয়ে যেতে হবে, তা যুদ্ধাস্ত্র বা অস্ত্র বা বুদ্ধিমত্তাই হোক না কেন,’ এসপার বলেছেন। তার মতে, আফ্রিকা সহ অন্যান্য দেশে রাশিয়ান প্রভাব বিস্তার মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ‘একটি সমস্যা’। একই সময়ে, ইউক্রেনে অস্ত্র সরবরাহের কারণে মার্কিন প্রযুক্তি অন্যান্য দেশের হাতে চলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন পেন্টাগনের সাবেক প্রধান। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে তার প্রযুক্তি ভুল হাতে না পড়ে। এদিকে ওয়াশিংটনে হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বর্ষপূর্তির আগ দিয়ে ২০-২২ ফেব্রæয়ারি পোল্যান্ড সফর করে কিয়েভের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টি পুনর্ব্যক্ত করবেন প্রেসিডেন্ট জো বাইডেন।
ওডেসা, খারকভের নিয়ন্ত্রণ রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে : গতকাল রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ বলেছেন, ওডেসা এবং খারকভের নিয়ন্ত্রণ রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে।

‘যদিও কেউ কেউ বলছেন যে (বিশেষ অপারেশনটি সম্প‚র্ণ করতে) এক বছর, বা দুই বা এমনকি তিন বছর সময় লাগবে, তবে আমি মনে করি যে চলতি বছরের শেষ নাগাদ আমরা আমাদের কাজ ১০০ শতাংশ সম্পন্ন করতে পারব। আমি বিশ্বাস করি যে, আমাদেরকে অন্ততপক্ষে অবশ্যই ওডেসা এবং খারকভের নিয়ন্ত্রণ নিতে হবে, যা আমাদের রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করতে অনেক দূর এগিয়ে যাবে,’ তিনি রশিয়া-১ টেলিভিশন চ্যানেলে ৬০ মিনিট অনুষ্ঠানে দেয়া একটি সাক্ষাতকারে বলেছিলেন।

কাদিরভের মতে, প্রতি সপ্তাহে চেচনিয়া থেকে অন্তত ২০০ জন প্রশিক্ষিত সৈন্যকে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়। ‘আমরা শান্তির জন্য লড়াই করছি, যাতে আমাদের হত্যা করা না হয়, গুলি করা না হয়। আমাদের সবাইকে এখন এইভাবে কাজ করতে হবে। প্রতি সপ্তাহে আমরা ২০০ জন সৈন্য পাঠাই। এটা সহজ নয়। সারা রাশিয়া থেকে মানুষ আসছে এবং আমরা প্রশিক্ষণ দিই। তাদের পোশাক, জুতা, আর্মার ভেস্ট এবং হেলমেট সরবরাহ করা হয়, আমরা তাদের প্রয়োজনীয় সবকিছু দিই,’ তিনি যোগ করেছেন। সূত্র : তাস, রয়টার্স, আল-জাজিরা।

ভিসা প্রতারকদের গ্রেফতার করায় পুলিশকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস
স্টাফ রিপোর্টার
আমেরিকার ভিসা প্রতারক চক্রের ৭ সদস্যকে গ্রেফতারের জন্য পুলিশকে ধন্যবাদ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে প্রতারক চক্রের বিরুদ্ধে লড়াইয়ে যৌথ সহযোগিতার প্রশংসা করা হয়। বলা হয়, মার্কিন দূতাবাসের সাথে সমন্বয় করে বাংলাদেশ পুলিশ জাল নথি তৈরিকারী ৭ জনকে গ্রেফতার করেছে। মার্কিন দূতাবাস ভিসা জালিয়াতি মোকাবিলায় এই যৌথ সহযোগিতার প্রশংসা করছে।
বাংলাদেশের মার্কিন ভিসা আবেদনকারীরা আবেদনপত্রে যে তথ্য প্রদান করেন এবং সাক্ষাতকারে যেসব নথি সংযুক্ত করেন তার সত্যতা নিশ্চিত করা আবেদনকারীর দায়িত্ব। সম্ভাব্য ভিসা আবেদনকারীর জন্য সর্বোত্তম নির্দেশিকা হলো দূতাবাসের ওয়েবসাইটে প্রদত্ত তথ্য পর্যালোচনা করা এবং যে কোনো সহায়ক ডকুমেন্টেশনের সঙ্গে তাদের সাক্ষাতকারের জন্য প্রস্তুত থাকা ও ভিসা প্রক্রিয়া এবং সাক্ষাৎকারের সময় বাস্তব তথা সত্য বলা। দূতাবাসের বার্তায় স্পষ্ট করে বলা হয়, মিথ্যা তথ্য বা জাল নথি উপস্থাপনের জন্য শুধুমাত্র ভিসা প্রত্যাখ্যানই হয় না, ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণেও এটা বাধা হয়ে দাঁড়ায়। এটাকে অযোগ্যতা হিসাবে দেখা হয়।

উল্লেখ্য, গুলশান থানায় দায়ের করা মার্কিন দূতাবাসের মামলার সূত্র ধরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) ঢাকা মহানগরীর রামপুরা থানা এলাকা থেকে ভিসা জালিয়াতি চক্রের সাতজনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলো -মো. রেজাউল ইসলাম, সাইফুল ইসলাম, মো. আজিজুর রহমান, মো. খায়রুল কবির, সাদেকুর রহমান, মো. শাহরিয়ার হোসেন বিক্রম ও মুহাম্মদ আবু বক্কর।



 

Show all comments
  • Ekon Alrahad ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৯ এএম says : 0
    ইউরোপের মাজা ভেঙে দিতে পারলে আমেরিকার দিন শেষ হয়ে যাবে৷
    Total Reply(0) Reply
  • Humanist Gazi Mobin ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৯ এএম says : 0
    এগিয়ে যাও পুতিন, তোমার জয় হোক, এটাই আমার আশা।
    Total Reply(0) Reply
  • Humanist Gazi Mobin ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৯ এএম says : 0
    এগিয়ে যাও পুতিন, তোমার জয় হোক, এটাই আমার আশা।
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৯ এএম says : 0
    ইউক্রেন তার পাপের প্রায়শ্চিত্ত পাচ্ছে, আমেরিকা সহ পশ্চিমাদের ন্যাটোর ইন্দনে ফলাফল খারাপ ই হয় ,
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৯ এএম says : 0
    ইউক্রেন তার পাপের প্রায়শ্চিত্ত পাচ্ছে, আমেরিকা সহ পশ্চিমাদের ন্যাটোর ইন্দনে ফলাফল খারাপ ই হয় ,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ