Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্কে ভূমিকম্পের এক সপ্তাহ পরে জীবিতদের খুঁজে পাওয়ার আশা হ্রাস পেয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৯ পিএম

তুরস্কের উদ্ধারকারীরা সোমবার ধসে পড়া ভবন থেকে বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং আধুনিক ইতিহাসে দেশের সবচেয়ে খারাপ ভূমিকম্পের এক সপ্তাহ পরে্ও, একই পরিবারের তিন সদস্য দাদি, মা এবং মেয়েকে উদ্ধারের জন্য খনন করা হচ্ছে।

ধ্বংসস্তূপের মধ্যে আরও জীবিত ব্যক্তি খুঁজে পাওয়ার আশা হ্রাস পাচ্ছে। গত সোমবারের ৭.৮ মাত্রার ভূমিকম্পে তুরস্ক এবং প্রতিবেশী সিরিয়ায় সম্মিলিত মৃতের সংখ্যা ৩৮ হাজারের উপরে চলে গিয়েছে এবং এ সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার উত্তর সিরিয়ার আলেপ্পো সফরকালে জাতিসংঘের সাহায্য প্রধান মার্টিন গ্রিফিথস বলেন, উদ্ধারের পর্যায় ‘শেষ হয়ে আসছে’, এখন আশ্রয়, খাদ্য এবং চিকিৎসা প্রদানের দিকে মনোযোগ দেয়া হচ্ছে।

কিন্তু তিনি যখন এ কথা বলছিলেন, সে সময়ও দক্ষিণ-পূর্ব তুরস্কের উদ্ধারকারি দলগুলো ধ্বংসস্তূপ থেকে আরও মানুষকে জীবিত উদ্ধার করেছিল। কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পের ১৭৮ ঘণ্টা পর আদিয়ামানে মিরে নামে এক তরুণীকে উদ্ধার করা হয়েছে এবং একই শহরে ৩৫ বছর বয়সী এক মহিলাকেও উদ্ধার করা হয়েছে।

ইস্তাম্বুলের মেয়রের অনলাইনে শেয়ার করা একটি ভিডিওতে দেখা গেছে, আন্তাকিয়াতে ভেঙে যাওয়া ইট-পাথর এবং পাকানো স্টিলের রডের জঞ্জাল থেকে নাইদে উমায় নামে একজন মহিলাকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছিল। তাকে অ্যাম্বুলেন্সে রাখা হলে কর্মীরা হাততালি দেয়।

সম্প্রচারকারী হ্যাবার্টর্ক রিপোর্ট করেছে যে, আন্তাকিয়ায় অন্য একজন মহিলা এবং দুই শিশুকে উদ্ধার করা হয়েছে, অন্যদিকে সিএনএন তুর্ক দক্ষিণ গাজিয়ানটেপ প্রদেশের ধ্বংসস্তূপ থেকে একজন মহিলাকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ