Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশাল প্রতিনিধি দল নিয়ে চীনে প্রথম রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন রাইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫৪ পিএম

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে চীনে প্রথম রাষ্ট্রীয় সফরে একটি বড় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি সোমবার রাতে তেহরান থেকে প্রস্থান করবেন বলে আশা করা হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, তিন দিনের সফরটি এশিয়ান অর্থনৈতিক জায়ান্টে রাইসির প্রথম রাষ্ট্রীয় সফর এবং ২০ বছরের মধ্যে কোনও ইরানি প্রেসিডেন্টের প্রথম রাষ্ট্রীয় সফর। সেপ্টেম্বরে উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট হিসেবে রাইসি এবং শি প্রথম দেখা করেছিলেন। সংস্থাটির পূর্ণ সদস্য হওয়ার জন্য ইরানকে চীন সমর্থন করেছিল।

ইরানের প্রেসিডেন্ট, যিনি ২০২১ সালের আগস্টে দায়িত্ব গ্রহণ করেছিলেন, তার সাথে একটি বিস্তৃত দল রয়েছে, যার মধ্যে রয়েছে নতুন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, যা সফরের জন্য তার অগ্রাধিকারের দিকে ইঙ্গিত করে। অর্থনীতি, পেট্রোলিয়াম, পররাষ্ট্র, বাণিজ্য, পরিবহন ও নগর উন্নয়ন এবং কৃষিমন্ত্রী সহ রাইসির মন্ত্রিসভার ছয় সদস্যও প্রতিনিধিদলে থাকছেন।

ইরানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত চ্যাং হুয়া গত বছরের শেষ দিকে চীন ও ইরানকে পুরনো বন্ধু এবং নতুন অংশীদার বলে উল্লেখ করেন। সেই সময় তিনি ইরানের সঙ্গে সর্বাত্মক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে তার দেশের আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন। তিনি বলেন, চীন ইরানের সঙ্গে সম্পর্ককে কৌশলগত দৃষ্টিভঙ্গিতে দেখে থাকে। পূর্ণাঙ্গ ও কৌশলগত অংশীদারত্ব প্রতিষ্ঠার পথ থেকে চীন সরে যাবে না বলেও তিনি উল্লেখ করেন। ২০১৬ সালে ইরান ও চীন কৌশলগত সম্পর্কের নতুন অধ্যায় সৃষ্টি করে। সূত্র: আল-জাজিরা।

 



 

Show all comments
  • হাফিজুর রহমান ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৭ পিএম says : 0
    ঐতিহাসিক সফর খুব ভাল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ