Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানের জলসীমায় চীনা জরিপ জাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪০ পিএম
জাপানের কাগোশিমা শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কাছাকাছি জলসীমায় প্রবেশ করেছে চীনা নৌবাহিনীর জরিপ জাহাজ। সোমবার ওই  ঘটনা ঘটে জানিয়ে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, দেশটির ওই অঞ্চলের জলসীমায় গত ডিসেম্বরের পর অবৈধ অনুপ্রবেশের সবশেষ ঘটনা এটি।
 
জাপানের সংবাদ সংস্থা কিয়োডো জানিয়েছে, ইয়াকোশিমা দ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে একটি জরিপ জাহাজ সোমবার রাত আড়াইটার দিকে জাপানের জলসীমা অতিক্রম করে। ভোর ৪টার দিকে কুচিনোশিমার দ্বীপ সংলগ্ন জলসীমা পরিত্যাগ করে, যেটি ইয়াকোশিমা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।
 
২০২১ সালের নভেম্বরের পর থেকে সপ্তমবারের মতো চীনা জরিপ জাহাজের এই অনুপ্রবেশ ঘটল। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাপান।
 
চীনা জাহাজ প্রায়শই জাপানের আঞ্চলিক জলসীমা বা তৎসংলগ্ন এলাকা অতিক্রম করে।  এসব অনুপ্রবেশের বেশিরভাগই সেনকাকু দ্বীপপুঞ্জ এলাকায়। ওই দ্বীপপুঞ্জ জাপান নিয়ন্ত্রিত হলেও চীনও এর দাবিদার এবং তারা একে   সেনকাকু নামে ডাকে।
 
কিয়োডো নিউজ জানিয়েছে, দক্ষিণ ও পূর্ব চীন সাগরে চীনের ক্রমাবর্ধমান সামরিক উপস্থিতির কারণে কিছু দেশের সঙ্গে সংঘাতের কারণ হয়ে দাঁড়িয়েছে। জরিপ জাহাজগুলো প্রায়শই গবেষণা কার্যক্রমের উদ্দেশে পরিচালিত হয়। সেনকাকুর জলসীমা বা এর আশেপাশে  চীনা জাহাজের ক্রমবর্ধমান উপস্থিতির পরিপ্রেক্ষিতে জাপানও নিজের জলসীমায় কার্যক্রম বৃদ্ধি করছে। ফুমিদা কিশিদা সরকার জাপানের কোস্ট গার্ডের সক্ষমতা বৃদ্ধিতে জলসীমার মধ্যে জাহাজ, এয়ারক্রাফটের উপস্থিতি সক্রিয় করার নীতি গ্রহণ করেছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ