Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালের প্রেরণাদায়ী শিরোপা

ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্লাব বিশ্বকাপ শুরু হওয়ার আগেই রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলত্তি বলেছিলেন, ‘আমাদের এই আসর থেকে পাওয়ার তেমন কিছুই নেই, তবে হারানোর আছে অনেক কিছু’। ইতালিয়ান কোচের এই কথাগুলো বলার একটা কারণ ছিল। এই আসর খেলতে মরক্কোতে আসার আগে যে মাদ্রিদের জায়ান্টরা লা লিগাতে একের পর এক হোঁচট খেয়ে শিরোপার দৌঁড়ে পিছিয়ে পড়েছিল। সেই সাথে চোটের ধাক্কা তো ছিলোই। তবে ক্লাব বিশ্বকাপে তারা ঠিকই নিজেদের মেলে ধরল স্বরূপে। গতপরশু রাতের ফাইনালে আল হিলালকে ৫-৩ গোলে হারিয়ে আরও একবার বিশ্ব চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।
রাবাতে আক্রমণ ও বল দখলে আধিপত্য করা রিয়াল সামর্থ্য দেখাল ফিনিশিংয়ে। রোমাঞ্চকর ফাইনালে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল আল হিলালও। একবার রিয়াল এগিয়ে যায়, তো পরক্ষণেই ম্যাচের লাগাম নিজেদের দিকে টেনে নেয় আল হিলাল। তবে প্রথম জালের দেখা পেল রিয়ালই। মাত্র ১৩তম মিনিটে প্রতিপক্ষের জাল কাঁপান ভিনিসিয়ুস জুনিয়র। এগিয়ে থাকার রসদে আক্রমণের ধার বাড়ায় স্প্যানিশ জায়ান্টরা। মাত্র ৫ মিনিট বাদেই স্কোরলাইনে নাম তোলেন ফেদেরিকো ভালভার্দে। ২৬তম মিনিটে পাল্টা আক্রমণে গোল খেয়ে বসে রিয়াল। সউদীর ক্লাবটির হয়ে প্রথম গোলটি করেন মুসা মারেগা।
বিশ্বসেরাদের লড়াই, সেখানে ইউরোপ সেরাদের হয়ে সেরা গোলদাতার গোল থাকবে না তা কি করে হয়! হতে দেননি করিম বেনজেমাও। বিরতি থেকে ফিরেই (৫৪তম মিনিটে) গোলের টালিতে নিজের নামটি খেলালেন ব্যালন ডি’অর জয়ী এই ফরাসি স্ট্রাইকার। এর চার মিনিটের মাথায় নিজের দ্বিতীয় গোলটি করেন ভালভার্দে। চার গোলে পিছিয়ে পড়া যেন মেনে নিতে পারেনা সউদী ক্লাবটি। আক্রমণের ধার বাড়িয়ে ৬৩তম মিনিটে দলকে দ্বিতীয় গোলে উজ্জ্বীবিত করার চেষ্টা চালান লুসিয়ানো ভিয়েত্তি। তবে প্রতিপক্ষ দলও যে রিয়াল, সেটি বোধহয় বেমালুম ভুলে গিয়েছিল তারা। এর ৬ মিনিট বাদেই দ্বিতীয়বারের মতো জাল কাঁপান ভিনিসিয়ুস। শেষ দিকে ভিয়ত্তির দ্বিতীয় গোলটি স্বান্ত¦নারই হয়ে থাকলো, ব্যবধান খুব একটা ঘুঁচলো না তাতে।
ক্লাব বিশ্বকাপে রিয়ালের পঞ্চম শিরোপা এটি। নিজেদের রেকর্ডই এক ধাপ বাড়িয়ে নিল তারা। দ্বিতীয় সর্বোচ্চ তিনবারের বিজয়ী তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সেলোনা। ইউরোপিয়ান ও লাতিন চ্যাম্পিয়নদের নিয়ে আগে যে ইন্টারকন্টিনেন্টাল কাপ হতো, সেটি ক্লাব বিশ্বকাপেরই মর্যাদা পেত। সেই শিরোপাগুলোও বিচেনায় নিলে রিয়ালের এটি অষ্টম শিরোপা। আনচেলত্তি কোচ হিসেবে তিনবার ক্লাব বিশ্বকাপ জিতে স্পর্শ করলেন পেপ গার্দিওলার রেকর্ড। ম্যাচের পর উচ্ছ্বসিত এই ৬৩ বছর বয়সী কোচ জানান, ‘আমরা খুবই খুশি। অষ্টমবারের মতো রিয়াল মাদ্রিদ বিশ্ব চ্যাম্পিয়ন। আমরা দারুণ খেলেছি আজ, বিশেষ করে আক্রমণভাগে ছিলাম দুর্দান্ত। ভিনিসিয়ুস, বেনজেমা, ভালভেরদে, সবাই খুব ভালো করছে। সত্যি বলতে এখানে দারুণ সময় কেটেছে আমাদের এবং ট্রফি নিয়ে ঘরে ফিরছি আমরা। আমার মনে হয়, আমাদের পারফরফরম্যান্সে উন্নতি হচ্ছে। রক্ষণে কিছু ভুল ছিল, যা এড়ানো যেত। তবে আক্রমণে আমরা দুর্দান্ত ছিলাম। চোট কাটিয়ে ফুটবলাররা ফিরতে শুরু করেছে। মৌসুমের বাকি সব কিছুর জন্য আমাদের প্রেরণা হতে পারে এই শিরোপা। সামনের সময়টা নিয়ে আমরা আত্মবিশ্বাসী।’
এই মৌসুম শুরু হওয়ার আগে নাকি আনচেলত্তি তার প্রিয় শিষ্য সেন্ট্রাল মিডফিল্ডার ভালভার্দেকে দশ গোল করার চ্যালেঞ্জ দিয়ে বলেছিলেন, ‘তুমি ব্যর্থ হলে আমি আমার কোচিং লাইসেন্স ছিড়ে ফেলব’। পরশুরাতে প্রথম গোল করেই উরুগুয়ান মিডফিল্ডার কোচের দেওয়া লক্ষ্য ছুঁয়ে ফেলন। এক সাংবাদিক সেই কথা মনে করিয়ে দিলে খোশ মেজাজে থাকা আনচেলত্তিও রসিকতা করে জবাব দেন, ‘আমি তার প্রতি কৃতজ্ঞ যে কোচিং লাইসেন্স এখন আর ছিঁড়ে ফেলতে হবে না! বিশ্বকাপের আগ থেকেই কঠিন একটা সময় পেরিয়েছে সে, আস্তে আস্তে নিজের সেরাটায় ফিরছে। দলে এখন অনেক অবদান রাখছে। দলে অনেক প্রাণশক্তি বয়ে আনছে সে।’ ভালভার্দের পাশাপাশি ফাইনালে জোড়া গোল করা ভিনিসিয়ুসের অবদান স্মরণ করে আনচেলত্তি বলেন, ‘সবশেষ লা লিগার ম্যাচে হারার পর সে খুব ভেঙ্গে পেড়েছিল। কিন্তু এরপর এই টুর্নামেন্টে মনোযোগ দেয় এবং শেষ পর্যন্ত আমরা এটি জিততে পেরেছি। এটা ভিনির জন্য নতুন প্রেরণা হতে পারে।’ বুধবার লা লিগায় এলচের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও মাঠে নামবে রিয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ