Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়ন্স লিগ দুর্ভাবনা বাড়ল পিএসজির

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপের পরই ইউরোপের প্রিতিটি লিগের বড় দলগুলো হারিয়ে খুজছে নিজেদের ফর্ম। ফরাসি চ্যাম্পিয়ন পিএসজিও সেই হতাশার বৃত্তে বন্ধি। এই বছরের শুরু থেকে অধারাবাহিক হয়ে পড়েছে তাদের পারফরম্যান্স। সঙ্গে চোটের মিছিলতো আছেই। এসবের মাঝেই পরশু রাতে তারা মুখোমুখি হয়েছেল মোনাকোর। সেই ম্যাচে তারা ঘুরে দাঁড়ানোর পরিবর্তে উল্টো যেন আরও কয়েক ধাপ পিছিয়ে গেছে ৩-১ ব্যবধানে হেরে। ভীষণ বাজে পারফরম্যান্সে হেরে যাওয়ার পর তাই হতাশা ও ক্ষোভ লুকিয়ে রাখতে পারেননি দলটির কোচ ক্রিস্টোফ গালতিয়ের। এই ফরাসি কোচের এখন সকল চিন্তা এই সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে কঠিন লড়াই নিয়ে।
মোনাকোর মাঠে জ্বলে উঠতে না পারা পিএসজি পুরো ম্যাচেই ছিল দ্বিতীয় সেরা দল হয়ে। প্যারিসের জায়ান্টদের দুর্দশা এখানেই শেষ নয়। এই নিয়ে ফ্রান্সের শীর্ষ লিগে নিজেদের সবশেষ সাত ম্যাচের তিনটিতে হারল পিএসজি, এই সময়ে তাদের জয় কেবল তিনটি। এর মাঝে ফরাসি কাপের শেষ ষোলোয় তারা মার্সেইয়ের বিপক্ষে হেরে বিদায় নিয়েছে।
এমন ছন্নছাড়া অবস্থায় মঙ্গলবার রাতে বায়ার্নের পরীক্ষায় সামনে পড়তে যাচ্ছে পিএসজি। মোনাকো ম্যাচের পর সংবাদ সম্মেলনে গালতিয়ে বলেন, ‘আমাদের লড়াকু মানসিকতার অভাব ছিল। আর এটিই দলের বর্তমান অবস্থা। পিএসজির কোচ হিসেবে আমার মুখে এমন কথা অদ্ভূত শোনালেও, এটিই বাস্তবতা। বায়ার্ন ম্যাচ নিয়ে আমি চিন্তিত। ভেরাত্তি, মেসি ও বেঞ্চে থাকা অন্যরা বায়ার্নের বিপক্ষে খেলতে পারবে বলে আশা করছি। তবে আমার মনে হয় না এমবাপে খেলবে। আমাদের আরও ম্যাচ আছে এবং আমরা তাকে নিয়ে ঝুঁকি নেব না।’
অন্যদিকে পিএসজির সামনের ম্যাচের প্রতিপক্ষ বায়ার্নও বিশ্বকাপের পর থেকে ছিল না ভাল ফর্মে। বিশ্বকাপের লম্বা বিরতির পর মাঠে নেমে খুব ভুগতে দেখা যায় বাভারিয়ানদের। বুন্দেসলিগায় পরপর তিন ম্যাচে ড্র করে তারা। টানা তিন ম্যাচে হোঁচট খাওয়ার পর আবার জয়ের ধারায় ফিরেছে বায়ার্ন মিউনিখ। গত সপ্তাহে উল্ফসবার্গের মাঠে দাপুটে জয় পাওয়ার পর পরশুরাতে বোখামকে উড়িয়ে দেয় ৩-০ গোলে। বুন্দেসলিগায় ২০ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে লিগে সবার ওপরে আছে মিউনিখের দলটি। তবে এত কিছুর পরও চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে ঠিক স্বস্তিতে থাকতে পারছেন না বায়ার্ন কোচ জুলিয়ান নাগেলসম্যান। ম্যাচের পর মিনি মোরিনহো হিসেবে খ্যাত এই জার্মান কোচ বলেন, পিএসজির বিপক্ষেও এভাবে খেললে ইতিবাচক ফলাফল পাওয়া কঠিন হবে তাদের জন্য। নাগেলসম্যান জানান, দআমরা যদি সবটা উজাড় করে পারফর্ম করতাম, মাঠে আরেকটু উদ্যম দেখাতাম, তাহলে আমি মনে করি প্রথম ছয় মিনিটেই আমরা দুই বা তিন গোলে এগিয়ে যেতে পারতাম আজকে। আমাদের প্যারিসে একটি কঠিন ম্যাচ খেলতে হবে, এমনকি এমবাপে না খেললেও, কারণ তারা বিশ্বমানের দল। মঙ্গলবারও যদি আমরা এভাবে খেলি, তাহলে জয়ের জন্য তা যথেষ্ট হবে না।’
একই রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে হোচট খেয়েছে শিরোপা প্রত্যাশী আর্সেনাল। পাঁচ মাস অজেয় থাকার পর গত সপ্তাহে এভারটনের মাঠে হেরে যে ধাক্কা লাগে, নিজ আঙিনা এমিরেটস স্টেডিয়ামে ফিরেও তা কাটিয়ে উঠতে পারল না আর্সেনাল। ব্রেন্টফোর্ডের বিপক্ষে অনেক কষ্টে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র পয়েন্ট হারাল মিকেল আর্তেতার দল। ম্যাচের ৬৬তম মিনিটে ডেডলক ভেঙ্গে গোল করেন এই জানুয়ারিতেই দলে যোগ দেওয়া লিসান্দ্র ত্রোসার। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি গানাররা। আট মিনিট পর আইভান টনি করেন এক বিতর্কিত গোল। এই গোলটাতে স্পষ্টত দুবার অফসাইড হয়, যা ভিএআর নিয়েও প্রত্যাখ্যান করেন রেফারি। ম্যাচ শেষে এই ব্যাপ্যারে হতাশা প্রকাশ করে গানার বস আর্তেতা জানান, ‘আমি এখানে আসার আগেও আরেকবার দেখলাম যে ওটা পরিষ্কার অফসাইড ছিল। তারা কোন কিছুই ব্যাখ্যা করে নি আমাদের কাছে! অফসাইড নির্ধারণ করার ক্ষেত্রে আপনার একটা পরিষ্কার নীতি থাকতে হবে যা আপনি হঠাৎ করেই বদলাবেন না। যাইহোক এই গোলটি বহাল থাকাতে আমরা মহামূল্যবান দুটি পয়েন্ট হারালাম, যা খুবই হতাশার।’ ২১ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে আর্সেনালের পয়েন্ট ৫১। দুইয়ে ম্যানসিটির পয়েন্ট ৪৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ