Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শত্রুতা ভুলে বন্ধুত্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিড়াল এবং কুকুর নাকি পরস্পরের শত্রু। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা ধ্বংসস্ত‚পে চাপা পড়ে থাকার আতঙ্ক গ্রাস করেছে অবলা এসব প্রাণীকেও। শত্রুতা ভুলে পরস্পরকে আঁকড়ে বেঁচে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছে তারাও। অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে, উদ্ধারকারীরা বের করে আনার পরেও একটি কুকুর এবং একটি বিড়াল দুজন দুজনকে জাপটে আঁকড়ে বসে রয়েছে, চোখ মুখে ভয়ের ছাপ স্পষ্ট। সত্যিই যে বেঁচে আছে, যেন বিশ্বাসই করে উঠতে পারছে না তারা।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ভ‚মিকম্পের ২ দিন পর একটি সাদা রঙের পুডল কুকুরকে ভেঙে পড়া বাড়িঘরের নীচ থেকে বের করে আনছেন উদ্ধারকারী দলের সদস্যরা। তুলে আনার পর তাকে পানি খাওয়ানো হয়। তারপর একটু ধাতস্থ হয় কুকুরটি।

অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একটি মা-কুকুরকে ভেঙে পড়া ইট-সিমেন্টের চাঙড়ের তলা থেকে বের করে আনেন এক ব্যক্তি। কিন্তু তারপরেও শান্ত হচ্ছিল না কুকুরটি। হবেই বা কী করে, তার সদ্যোজাত সন্তান তখনও ধ্বংসস্ত‚পের ভিতর চাপা পড়ে রয়েছে যে! শেষমেশ পাথর, ইটের চাঁই সরিয়ে তার একদম ছোট্ট একটি ছানাকে বের করে আনেন ওই ব্যক্তি। তারপরেই শান্ত হয়ে বসে সন্তানকে দুধ খাওয়াতে শুরু করে মা-কুকুরটি।

অন্য আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, উদ্ধার কাজের ষষ্ঠ দিনে দক্ষিণ তুরস্কের একটি ধ্বংসস্ত‚পের ভিতর থেকে মা-কুকুর ও তার ২টি ছানাকে বের করে আনছেন সাহায্যকারীরা। ধ্বংসাবশেষ থেকে বের করে আনার পর কুকুরগুলোকে খাবার এবং পানি দিতে দেখা যায় উদ্ধারকারী দলের সদস্যদের। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ