Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজার স¤প্রসারণে যে ২৮ জেলায় যাচ্ছে বিএসইসি

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুসারে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে আগামী ৯ থেকে ১১ জানুয়ারি দেশের ৬৪ জেলায় তিন দিনব্যাপী উন্নয়ন মেলা-২০১৭ অনুষ্ঠিত হবে। তবে ৬৪ জেলার সবকটিতে ব্রোকারেজ হাউজ কিংবা মার্চেন্ট ব্যাংকের শাখা না থাকায় আপাতত পুঁজিবাজারের কার্যক্রম আছে এমন ২৮ জেলায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে অংশগ্রহণ করবে ডিএসই, সিএসইসহ অন্যান্য স্টেকহোল্ডারগণ। যে ২৮ জেলায় সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের শাখা রয়েছে, সেখানেই মেলায় অংশ নিচ্ছে বিএসইসি। তবে আগামী বছর থেকে ৬৪ জেলাতেই বিএসইসি যাতে অংশ নিতে পারে সেভাবেই স¤প্রসারণের উদ্যোগ নেয়া হবে পুঁজিবাজারকে।
মেলায় বিএসইসির পক্ষ থেকে পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ ব্যবস্থা তুলে ধরা হবে। সব স্টেক হেল্ডারদের সহযোগিতায় এ উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। এ উন্নয়ন মেলার মাধ্যমে জনগণ তথা বিনিয়োগকারীদের দোরগোড়ায় গিয়ে পুঁজিবাজার সম্পর্কে সচেতনতা তৈরি এবং বিনিয়োগের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে ভ‚মিকা রাখবে বলে মনে করছে বিএসইসি।
তথ্যানুযায়ী, দেশের ৬৪ জেলার মধ্যে এবারের মেলায় যেসব জেলা থাকছে, সেগুলো হলোÑ ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, সিরাজগঞ্জ, চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, নোয়াখালী, ফেনী, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, রাজশাহী, বরিশাল, রংপুর, ফরিদপুর, বগুড়া, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, খুলনা, যশোর এবং কক্সবাজার।
ইতোমধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়েছে। তাছাড়া মেলায় অংশগ্রহণ, সরকারের সাফল্য বিনিয়োগকারীদের কাছে তুলে ধরা এবং সফলভাবে মেলায় অংশ নেয়ার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির ফোকাল পয়েন্টের দায়িত্বে রয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো: সাইফুর রহমান। কমিটি মেলাসংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে। এ ছাড়াও এ কমিটির পক্ষ থেকে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও এসোসিয়েশনের প্রতিনিধিদের সমন্বয়ে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে। প্রসঙ্গত,উন্নয়ন মেলার সার্বিক সফলতার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। প্রধানমন্ত্রী এ মেলার উদ্বোধন করতে পারেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ