Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আখেরী মোনাজাতের মাধ্যমে কুমিরাঘোনা আখতরাবাদে বায়তুশ শরফ মাহফিলে ইছালে সাওয়াব সম্পন

লাখো লাখো মুসল্লির ঢল---

বান্দরবন থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৪১ পিএম

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া কুমিরাঘোনা আখতরাবাদে আয়োজিত ৩ দিনব্যাপী বার্ষিক ইছালে সাওয়াব মাহফিল দেশ, জাতি, মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বায়তুশ শরফের পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী ম.জি.আ এর হৃদয় স্পর্শী দীর্ঘ বিশেষ আখেরী মোনাজাতের মধ্য দিয়ে আজ বিকেল সাড়ে চারটায় সমাপ্ত হয়। এসময় কুমিরাঘোনা আখতরাবাদ ময়দান থেকে ভেসে আসা লাখো লাখো মুসল্লির কান্নাজড়িত কন্ঠে আমিন, আমিন ধ্বনি আশেপাশের পরিবেশকে ভারী করে তোলে।

মাহফিলে স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন রেজভী, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হলেন আমিনুল ইসলাম আমিন, এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল ইসলাম মাসুদসহ বিপুল সংখ্যক সরকারি ও বেসরকারী পদস্থ কর্মকর্তা, পীর- মাশায়েখ, আলেম-ওলামা, বুদ্ধিজীবি, শিক্ষাবিদ, গবেষক ও লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহন করেন। মাহফিলের বিশাল প্যান্ডেলে তিলধারণের ঠাঁই ছিলোনা। ফলে অসংখ্য মুসল্লিকে আশেপাশের বাড়ি ঘরের আঙিনায়, রাস্তার ধারে বসে পড়ে মোনাজাতে অংশ নিতে হয়।

তিনদিনব্যাপী মাহফিলে বিশেষায়িত ওলামা- মাশায়েখদের তাকরির ছাড়াও তরিকতে আলীয়া কাদেরিয়ার প্রশিক্ষণ ও যিকির আযকার অনুষ্ঠিত হয়। প্রতি বছর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চল হতে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান থেকে বাস, ট্রাক, মাইক্রো, কার, পাজেরো জীপে করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে তিনদিনব্যাপী ইছালে সাওয়াব মাহফিলে অংশগ্রহণ করে থাকেন। মাহফিলের আশপাশ এলাকায় তাবু টাঙ্গিয়ে ভক্তানুরাগী অতিথিবৃন্দরা অবস্থান করেন।

উল্লেখ্য, বড়পীর গাউছুল আযম হযরত মহিউদ্দন আবদুল কাদের জিলানী (রা:) এর স্মরণে বায়তুশ শরফের প্রাণপুরুষ কুতুবুল আলম শাহসুফী হযরত মাওলানা মীর মোহাম্মদ আখতর (রাহঃ) প্রায় সাত দশক পূর্বে কুমিরাঘোনায় এই মাহফিলের প্রবর্তন করেন। ১৯৭১ সালে তাঁর ইন্তেকালের পর বায়তুশ শরফের প্রধান রূপকার হাদিয়ে যামান শাহ্সুফী মাওলানা আবদুল জব্বার (রাহ:) এর হাতে এই ইছালে সাওয়াব মাহফিলের সুমাম-সুখ্যাতি জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে পড়ে। ১৯৯৮ সালে ইন্তেকালের পর তাঁর ছায়াসাথী বাহারুল উলুম, বায়তুশ শরফের মরহুম পীর সাহেব শাহসুফি মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিন (রাহ:) এর তত্বাবধানে মাহফিলটি পরিচালিত হয়। ২০২০ সালে তাঁর ইন্তেকালের পর বায়তুশ শরফের বর্তমান রাহবার, বিশিষ্ট ইসলামী গবেষক, লেখক আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী ম.জি.আ এর পরিচালনায় ২০২১ ইং হতে মাহফিলটি পরিচালিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ