Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভূমিকম্প দুর্গতদের জন্য নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানির ৩ কোটি ডলার দান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী নাম প্রকাশে অনিচ্ছুক এক পাকিস্তানি দক্ষিণ তুর্কিয়ে ও সিরিয়ায় ভূমিকম্পে হতাহতদের পরিবারকে ৩ কোটি ডলার অনুদান দিয়েছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ গতকাল একথা বলেছেন।
টুইটারে জনাব শাহবাজ লিখেছেন, ‘একজন নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানির উদাহরণ দেখে গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে তুর্কিয়ে দূতাবাসে প্রবেশ করেন এবং তুর্কিয়ে ও সিরিয়ায় ভ‚মিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ৩ কোটি ডলার দান করেন’।
তিনি যোগ করেন, ‘এগুলো পরোপকারের এমন মহিমান্বিত কাজ যা মানবতাকে আপাতদৃষ্টিতে অদম্য প্রতিক‚লতার ওপর জয়লাভ করতে সক্ষম করে’।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তুর্কিয়ে ও সিরিয়ায় দুটি ভ‚মিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল এবং ত্রাণসামগ্রী সংগ্রহের তদারকি করার জন্য একটি বিশেষ মন্ত্রিসভা কমিটি গঠন করেছেন।
এদিকে, ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ) শনিবার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বলেছে যে, পিআইএ ও তুর্কি এয়ারলাইন্সে লাহোর থেকে তুর্কিয়েতে আরো দুটি ত্রাণচালান পাঠানো হয়েছে। পৃথকভাবে, পাকিস্তান এয়ার ফোর্স (পিএএফ) এক বিবৃতিতে বলেছে, তাদের বিমান ভ‚মিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য দান করা সাড়ে ১৬ টন মানবিক সহায়তা বহন করে দক্ষিণ তুর্কিয়ের আদানা পৌঁছেছে। আটকে পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসনের জন্য পিএএফ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আঙ্কারায় পাকিস্তান দূতাবাসের সাথেও সমন্বয় করছে।
এদিকে ভ‚মিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহের জন্য গতকাল শনিবার সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে তহবিল সংগ্রহ অভিযানও শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর আহŸানে সাড়া দিয়ে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অভিযান শুরু করা হয়। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ