Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজ প্যাকেজ পুনঃনির্ধারণ করে ৫ লাখ টাকা করুন দশ জন বিশিষ্ট আলেমের বিবৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৬ পিএম

হজ প্যাকেজের মূল্য বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করে দেশের দশ জন বিশিষ্ট আলেম আজ শনিবার এক যৌথ বিবৃতিতে বলেন, দেশের অধিকাংশ মানুষ মধ্যবিত্ত অথচ ধর্মভীরু যাদের মধ্যে শিক্ষক, সরাকারি -বেরসকারি আমলা চতুর্থ শ্রেণির কর্মচারী থেকে শুরু করে সাধারণ মেহনতি কৃষক শ্রমিকসহ সকলের শেষ আশা থাকে আল্লাহর মেহমান হয়ে জীবনে একবার হলেও পবিত্র ঘর কাবা শরীফ জিয়ারত ও নবীজীর রওজা মোবারক জিয়ারত করবেন।

কিন্তু আমরা গভীর উদ্বেগের সাথে লাখ করছি যে, পবিত্র হজেও অতি মুনাফালোভী, অর্থলোভী ব্যবসায়ীদের শ্যান দৃষ্টি পরেছে। তারা ধর্ম মন্ত্রণালয়কে নয়ছয় বুঝিয়ে গত বছর থেকে এবার হজের খরচ অযৌক্তিকভাবে বৃদ্ধি করে চলেছে। ফলে পবিত্র হজ করতে বুকে আশা নিয়ে যারা প্রাক-নিবন্ধন করেছিল তারা পরেছে চরম বিপাকে। অনেক হজযাত্রীই চোখের পানি ফেলে হজের অস্বাভাবিক খরচ বহনে অক্ষম হয়ে তাদের হজের প্রাক-নিবন্ধন বাতিল করছে। বিবৃতিদাতা আলেমগণ হলেন, মাওলানা মো: আজিজুল হক মুরাদ , মাওলানা মো: ইসমাঈল ফারুক, মাওলানা এস এম আব্দুল হামিদ , মাওলানা আব্দুল মাতিন, মাওলানা মুফতি সূরুজুজ্জামান, মাওলানা আব্দুল কাদির , মাওলানা আব্দুল গবফ্ফার , আবুবকর সিদ্দিক, মাওলানা কাজি সাইফ উদ্দিন ও মাহবুবুর রহমান ।

নেতৃবৃন্দ বলেন, এবার হজ প্যাকেজে বর্ধিতহারে বিমান ভাড়া ধরা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। গত বছর ছিল ১ লাখ ৪০ হাজার টাকা। চলতি বছর হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে জনপ্রতি ৬ লাখ ৮৩ হাজার টাকা। নেতৃদ্বয় বলেন, মক্কা-মদিনায় বাড়ি ভাড়াও অস্বাভাবিক দেখানো হয়েছে। জনপ্রতি ২ লাখ ৪ হাজার ৪৪৪টাকা। নেতৃবৃন্দ হজ প্যাকেজ ২০২৩ সর্বোচ্চ পাঁচ লাখ পুনঃনির্ধারণের জন্য প্রধান মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তারা সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে অন্যান্য বছরের ন্যায় হজযাত্রী রিপ্লেসমেন্ট প্রথা বহাল রাখার জোর দাবি জানান।

 



 

Show all comments
  • মুহাম্মাদ শেখ রমজান হোসেন ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৭ পিএম says : 0
    এটা হজ্বে বায়তুল্লাহ জিয়ারতে রওজাতুল জান্নাহ ওয়ালাদের প্রাণের দাবী। ওয়ামা তাওফিকী ইল্লাবিল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ