Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বাঁচা মরার লড়াইয়ে মুখোমুখি সাকিবের বরিশাল ও সোহানের রংপুর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:০১ পিএম

বিপিএলের হাইভোল্টেজ ম্যাচে রোববার মাঠে নামছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ও ‍নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। বাঁচা মরার এই ম্যাচে হারলেই টুর্নামেন্ট থেকে বিদায়! আর জিতলে কোয়ালিফাইয়ার। মিরপুর শেরে-ই-বাংলায় দুই দলের জমজমাট এই ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টায়।

উত্তেজনার এই ম্যাচের আগে ইতিমধ্যে দুটি দলই বিশ্বসেরা স্পিনারদের ভিড়িয়েছেন দলে। উদ্দেশ্য, একটাই, মিরপুরের স্পিন উইকেটে স্পিনারদের দিয়েই প্রতিপক্ষ্যকে ঘায়েল করা! এক কথায়, নক-আউটের এই ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে এক চুলও ছাড় দেবেনা কেউ।

টুর্নামেন্টের বিগ বাজেটের দল ফরচুর বরিশাল ইতিমধ্যে ঘোষণা দিয়েছে রংপুরকে হারিয়ে সেরা একাদশ নিয়েই মাঠে নামবে। রংপুরও জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নামতে চায়। 

বিপিএলে বাঁচা মরার লড়াইয়ের আগে শনিবার মিরপুরে একাডেমির মাঠে কঠোর অনুশীলন করেছে রংপুর। তবে অনুশীলনে আসেনি সাকিবের বরিশাল। শুক্রবার রাতে খুলনার বিপক্ষে ম্যাচ খেলে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে আজ দলটি বিশ্রামেই ছিল তারা।

যদিও খুলনার বিপক্ষে বড় ব্যবধানেই হেরেছে টুর্নামেন্টের অন্যতম সেরা হটফেবারিট দলটি। তবে গুরুত্বপুর্ণ ম্যাচের আগে একটু নির্ভার থাকতেই টিম হোটেলে বিশ্রামে ছিল সাকিদের দল। যদিও আন- অফিশিয়াল ভাবে কয়েকজন ক্রিকেটার অনুশীলনে এসেছিলেন নিজেদের ঝালিয়ে নিতে।

এই ম্যাচ জিততে ইতিমধ্যে নিজেদের শক্তি বাড়িয়ে নিয়ে দুটি দলই। ফরচুর বরিশাল দলে ভিড়িয়েছেন লঙ্কান ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসা ও দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস।

অন্যদিকে দেশি তরুণ তারকাদের নিয়ে গড়া রংপুর রাইডার্সও শেষ পর্যন্ত নিজেদের শক্তি বাড়িয়ে নিয়েছে এই ম্যাচের আগে। দলে যোগ দিয়েছেন আফগানিস্তান বিশ্বসেরা স্পিনার মুজিবুর রহমান ও শ্রীলঙ্কান তারকা অলরাউন্ডার দাসুন শানাকা। দু-জনই কাল থাকবেন একাদশে।

গ্রুপ পর্বে বরিশালের বিপক্ষে দুটি ম্যাচেই হেরেছে রংপুর। তবে হারলেও ১২ ম্যাচের ৮টিতে জিতে ১৬ পয়েন্ট নিয়ে শেষ চারে উঠে নুরুল হাসান সোহানের দল। সেখানে সমান খেলায় সাকিবরা জিতেছে ৭ ম্যাচে।

প্রথম দেখায় রংপুরকে ৬ উইকেটে হারায় সাকিবের বরিশাল। রংপুর প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৫৮ রান তোলে জবাবে চার বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বিপিএলের গত আসরের রানার্সআপরা। দলটির বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি নুরুল হাসানের দল।

সেই ম্যাচে বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস খেলে রংপুরকে হারায় সাকিব বাহিনী। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফরচুনরা প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৩৮ রান তোলে। সাকিব ৪৩ বলে করেন অপরাজিত ৮৯ ও ইফতিখার ৪৫ বলে সেঞ্চুরি পূর্ণ করেন। রংপুর ৯ উইকেটে ১৭১ রান সংগ্রহ করে। তাতে ৬৭ রানে বড় জয় তুলে নেয় দল।

গ্রুপ পর্বে কিছুটা দুর্বল হলেও শেষ দিকে দারুণ ফর্মে ফিরেছে রংপুর। ব্যাটিংয়ে দারুণ ফর্মে রয়েছে মোহাম্মদ নাঈশ শেখ ও রনি তালুকদাররা। একই সাথে বল হাতে রংপুরকে একাই জেতাতে পারেনি পেসার হাসান মাহমুদ। একই সাথে রংপুরের জন্য বার্তি শক্তি আফগান স্পিনার মুবিজউর রহমান। বিষাক্ত এই স্পিনার বরিশালের জন্য গলার কাঁটা হয়ে দাঁড়াতে পারেন।

রংপুর রাইডার্স একাদশ:  মোহ  নুরুল হাসান (অধিনায়ক), মোহাম্মদ নাইম, রহমতউল্লাহ গুরবাজ, রনি তালুকদার, শামিম হোসেন, আজমাতুল্লাহ ওমারজাই, টম ক্যাডমোর, রাকিবুল হাসান, হাসান মাহমুদ, রিপন মণ্ডল ও নাভিন-উল-হক।..........মুজিবউর রহমান ও সানাকারা...

ফরচুন বরিশাল একাদশ: এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, চতুরাঙ্গা ডি সিলভা, সাকিব আল হাসান, ডোয়াইন প্রিটোরিয়াস, ইবরাহিম জাদরান, মেহেদী হাসান মিরাজ (অধিনায়ক), করিম জানাত, খালেদ আহমেদ ও এবাদত হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ