Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় জ্ঞান রত্ন পুরস্কার পাচ্ছেন আসামের শিক্ষক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৯ পিএম
ভারতের সম্মানজনক পুরস্কার ‘ভারতীয় জ্ঞান রত্ন অ্যাওয়ার্ডের’ জন্য মনোনীত হয়েছেন আসামের কাটলিচেরা জেলার এস কে রায় কলেজের শিক্ষক ড. দেবজিৎ দে। গোয়ার হোটেল পার্ক রেজিসে আগামী ১২ ফেব্রুয়ারি তার হাতে পুরস্কার তুলে দেবে গ্লোবাল স্কলারস ফাউন্ডেশন।
এস কে রায় কলেজের ইতিহাস বিভাগের প্রধান দেবজিৎ দে ইস্ট মোজোকে বলেন, “ভারতীয় জ্ঞান রত্ন পুরস্কারে মনোনীত হওয়ায় আমি উচ্ছ্বসিত। উত্তরপূর্ব ভারত থেকে একমাত্র আমিই এ পুরস্কারে মনোনীত হয়েছি।”
ভারতীয় জ্ঞান রত্ন পুরস্কারে মনোনীত খবর চাউর হতেই ড. দেবজিৎকে অভিনন্দন ও উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন অনেকে। শিক্ষক-শিক্ষার্থীসহ জেলার বিভিন্ন সংগঠনের সদস্যরা তাকে অভ্যর্থনা জানিয়েছেন।
কাশ্মীর সমস্যা এবং তাদের সমাধান নিয়ে গবেষণা কাজের স্বীকৃতিস্বরূপ সংযুক্ত আরব আমিরাত সরকারের কাছ থেকে ২০১৮ সালের নভেম্বরে একটি স্বর্ণপদক পান। দুবাইয়ে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সেমিনারে এই পদক গ্রহণ করেন তিনি। সেখানে পদকপ্রাপ্ত আটজনের মধ্যে ভারত ও উত্তরপূর্ব ভারতের একমাত্র ব্যক্তি হিসেবে ওই অনুষ্ঠানে তিনি সম্মানিত হন।
২০০০ সাল থেকে দেবজিৎ দে এস কে রয় কলেজে শিক্ষকতা করছেন। লন্ডনের বলসব্রিজ ইউনিভার্সিটি থেকে ২০১৭ সালে ডিলিট উপাধি পান।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ