Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাদেজা-রোহিতে চালকের আসনে ভারত নাগপুর টেস্ট

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

সচরাচর শতকের পরও রোহিত শর্মার চেহরার কোন পরিবর্তন আসে না। কিন্তু বোর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে সেঞ্চুরির পরই চওড়া হাসি ভারত কাপ্তানের মুখে। প্রায় দেড় বছর পর যে, লাল বলে শতরানের দেখা পেলেন এই ডানহাতি ব্যাটার। ভারতের হয়ে প্রথম অধিনায়ক হিসাবে সব ধরনের ক্রিকেটে শতরান করলেন রোহিত। তবে এতকিছুর পরও শিরোনামে রোহিত নন! নাগপুরে প্রথম দিনের শেষে ৫ উইকেট নেওয়ার জন্য শিরোনামে এসেছিল রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় দিনেও তিনিই থাকবেন শিরোনামে। দিনের শেষে ৬৬ রান করে অপরাজিত এই বাঁহাতি অলরাউন্ডার। সঙ্গে কাপ্তান রোহিতের ১২০ রানতো আছেই। সেই সুবাদে ভারত দ্বিতীয় দিন শেষ করে ৭ উইকেটের বিনিময়ে ৩২১ রান নিয়ে। স্পিন সহায়ক পিচে ইতিমধ্যেই ১৪৪ রানের লিড নিয়ে ম্যাচের লাগাম পুরোপুরিভাবেই নিজেদের দখলে নিয়ে নিয়েছে স্বাগতিকরা।
পিচ নিয়ে প্রথম থেকেই ভয় পাচ্ছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটাররা। বার বার নাগপুরের পিচ নিয়ে প্রশ্ন তুলছিলেন তারা। বলা হয় যেখানে বাঘের ভয় সেখানেই রাত্রি হয়। জাদেজা ও অশ্বিনের স্পিন ঘূর্নিতে অজিরাও শেষ হয়ে যায় ১৭৭ রানে। পিচ গতকালও তার মন্থর গতি ও নিচু বাউন্সের চরিত্র বজায় রেখেছিল। যার উদাহরণ ১৬৮ রানের মাথায় ভারতের ৫ উইকেট হারিয়ে ফেলে। সেখান থেকেই দলকে বিপদমুক্ত করেছেন রোহিত ও জাদেজা। অষ্টম উইকেটে ৮১ রানের জুটিতে ৫২ রান করে জাদেজাকে দারুণ সঙ্গ দিয়েছেন আরেক বাঁহাতি অলরাউন্ডার অক্ষর প্যাটেল।
গতকাল নাইট ওয়াচম্যান অশ্বিন দ্বিতীয় দিনের শুরুতে ২৩ রান করে অনেকক্ষণ রোহিতকে সঙ্গ দিলেন। অশ্বিন ফেরার পর মনে করা হয়েছিল রোহিতের সঙ্গে বড় জুটি বাঁধবেন চেতেশ্বর পুজারা । কিন্তু ৭ রান করে তিনি যেভাবে আউট হলেন তা পুজারাসুলভ নয় একেবারে। সেট হওয়ার আগেই স্পিনের বিপক্ষে সুইপ করতে গিয়ে আউট হন তিনি। পুজারা ব্যর্থ হওয়ার পর বিরাটের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু অভিষেক ম্যাচ খেলতে নামা টড মারফির বল বিরাটের ব্যাট ছুঁয়ে চলে যায় উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে। সাজঘরে ফেরার আগে ১২ রান করেন বিরাট।
অভিষেক ম্যাচ খেলতে নামা সূর্যকুমার যাদব মাত্র ৮ রান করে বোল্ড। রোহিত ১২০ রান করে প্রতিপক্ষ কাপ্তান কামিন্সের বলে বোল্ড হয়ে ফেরার আগে দলকে লিড পাইয়ে দেন। এই ম্যাচে সেঞ্চুরি করে তিনি তিন সংস্করণেই শতক পাওয়া অধিনায়কের যে তালিকায় পৌঁছালেন, সেখানে তার আগে বিচরণ ছিল কেবল তিলকরতেœ দিলশান, ফাফ ডু প্লেসি ও বাবর আজমের। রোহিত ফিরে যাওয়ার পর আরেক অভিষিক্ত, উইকেটরক্ষক ব্যাটার শ্রীকান্ত ভারতও আউট হয়েছন ৮ রান করে। ভারত যখন ২৪০ রানে ৭ উইকেট হারিয়ে খাদের কিনারায়, তখনই হাল ধরেন জাদেজা এবং অক্ষর। অস্ট্রেলিয়ার হয়ে মারফি অভিষেক ম্যাচে ৫ উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নিয়েছেন প্যাট কামিন্স ও নাথান লায়ন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ