Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচশ’র চূড়ায় আটত্রিশের রোনালদো

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

ম্যানচেস্টার ইউনাইটেডে কোচ এরিক টেন হাগের সঙ্গে মনমালিন্যে জড়িয়ে ক্লাব ছেড়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর বিশ্বকাপেও পারফরম্যান্স ছিল না আশানরূপ, পর্তুগালও বাদ পড়েছে শেষ আট থেকে। এরপর ক্লাব ফুটবলে ইউরোপের পাট চুকিয়ে নাম লিখিয়েছিলেন সাউদীর ক্লাব আল নাসেরে। সেখানেও ঠিক নিজেকে খুঁজে পাচ্ছিলেন না এই পর্তুগিজ মহাতারকা। নতুন ক্লাবে লিগ এবং কাপ মিলিয়ে প্রথম তিন ম্যাচে গোল পেয়েছিলেন মোটে একটি, সেটাও পেনাল্টি থেকে। অনেক সহজ সুযোগ হাতছাড়া করা রোনালদোর দিকে নিন্দুকদের তীক্ষè বাক্যবাণ ছুটে আসতে সময় লাগেনি। তবে গতপরশু রাতে সাউদী প্রো লিগে আল ওহেদাকে ৪-০ ব্যবধানে হারিয়েছে আল নাসর। সেখানে সবকটি গোল করে কী দারুণভাবেই না সমালোচকদের জবাবটা দিলেন রোনালদো। আর তাতে এই পর্তুগিজ লিগ পর্যায়ে পাঁচশ গোলের মাইলফলকও স্পর্শ করলেন আটত্রিশ পেরুনো এই ফুটবলার।
রোনালদো স্পোর্টিং সিপির হয়ে পর্তুগালের শীর্ষ লিগে করেছিলেন তিন গোল। দুই দফায় ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে করেন ১০৩ গোল। ক্যারিয়ারের সেরা সময় কাটানো রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগায় তার গোল ৩১১টি। জুভেন্টাসের হয়ে সিরি আয় ৮১ বার পান জালের দেখা। সেই টালিটাকে পূর্ণতা দিতে পরশু ৪৯৯ গোল নিয়ে আল ওয়েহদার বিপক্ষে মাঠে নামেন রোনালদো। গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাকে, ২১তম মিনিটে ভাসেন মাইলফলক ছোঁয়ার আনন্দে। ৪০তম মিনিটে আবার ঠিকানা খুঁজে পান তিনি। ৫৩তম মিনিটে সফল স্পট কিকে পূরণ করেন হ্যাটট্রিক, নতুন ক্লাবের হয়ে প্রথমবার। ৬১তম মিনিটে আবার জালের দেখা পান রোনালদো। ম্যাচের অন্তিম সময়ে পঞ্চম গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন অভিজ্ঞ এই ফরোয়ার্ড। তবে একটুর জন্য পেরে ওঠেননি। তবে তাতে আক্ষেপের চাইতে প্রাপ্তির আনন্দই মিশে থাকল বেশি। ক্লাব ফুটবলে লিগে রোনালদোর মোট গোল হলো ৫০৩টি। লিগ ফুটবলে ৪৯৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন লিওনেল মেসি। রোনালদো ২০১০ থেকে ২০২২ টানা এই ১৪টি মৌসুমে হ্যাটট্রিক করেছেন। সব মিলিয়ে তার হ্যাটট্রিকের সংখ্যা ৬১। এর মধ্যে ৩০টি হ্যাটট্রিক বয়স ৩০ পূর্ণ হওয়ার আগে, বাকি ৩১টি ৩০-এর পরে।
ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে এক প্রতিক্রিয়ায় দারুণ অনুভূতির কথা জানান পর্তুগিজ মহাতারকা। টুইট করে রোনালদো জানান, ‘ম্যাচে ৪ গোল এবং ক্যারিয়ারে ৫০০ লিগ গোলে পৌঁছাতে পারার অনুভূতি দারুণ। এটা দলের দুর্দান্ত এক জয়।’ দারুণ এই জয়ের পর টুইট করেছেন রোনালদোদের কোচ রুডি গার্সিয়াও। তিনি লিখেছেন, ‘দারুণভাবে কাজ সম্পন্ন হলো।’ এই জয়ে ১৬ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠে এসেছে আল নাসের। গোল পার্থক্যে পিছিয়ে পড়েছে এক ম্যাচ বেশি খেলা আল শাবাব।

৫০’র কোটায় রোনালদো ৫০০
গোল সময়কাল প্রতিপক্ষ লিগ
প্রথম ৭ অক্টোবর ২০০২ মরেইরেন্স লিগা পর্তুগাল
৫০তম ২৬ ডিসেম্বর ২০০৭ সান্ডারল্যান্ড প্রিমিয়ার লিগ
১০০তম ২৭ ফেব্রুয়ারি ২০১০ তেরেনিফে লা লিগা
১৫০তম ১৫ মে ২০১১ ভিয়ারিয়াল লা লিগা
২০০তম ২ সেপ্টেম্বর ২০১২ গ্রানাদা লা লিগা
২৫০তম ২৩ নভেম্বর ২০১৩ আলমেরিয়া লা লিগা
৩০০তম ৫ এপ্রিল ২০১৫ গ্রানাদা লা লিগা
৩৫০তম ২৯ অক্টোবর ২০১৬ আলাভেস লা লিগা
৪০০তম ১৬ সেপ্টেম্বর ২০১৮ সসুলো সিরি আ
৪৫০তম ২৬ জুলাই ২০২০ সাম্পদোরিয়া সিরি আ
৫০০তম ৯ ফেব্রুয়ারী ২০২৩ আল-ওহেদা সাউদী প্রো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ