Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফাস্ট ফুড বিক্রি করে হাত খরচ জোগাচ্ছে ভুটানের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৪ পিএম
বেশিরভাগ শিশুর জন্যই শীতকালীন ছুটি হল নিজেকে উজ্জীবিত করার সময়। এই সময়টাতে কেউ ঘুরতে যায়; অনেকেই তাদের অবসরমূলক ক্রিয়াকলাপে নিযুক্ত হয় বা বাড়িতে মা-বাবাকে বিভিন্ন কাজে সাহায্য করে থাকে। কিন্তু ভুটানের ঝেমগাংয়ের পানবাংয়ের কিছু ছাত্র-ছাত্রী শীতকালীন ছুটিকে কিছু নগদ অর্থ উপার্জনের সুযোগ হিসেবে নিয়ে থাকে। এই সময়ে দর্শনার্থী এবং ট্রাকচালকদের কাছে ফাস্ট ফুড বিক্রি করে টাকা উপার্জন করে এসব শিক্ষার্থী। সেই টাকা দিয়ে তারা তাদের শিক্ষাব্যয় মিটিয়ে থাকে।
পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সাংয়ে ইয়েশি ওয়াংমো তার শীতকালীন ছুটি ফাস্ট ফুড বিক্রি করে কাটাচ্ছে। তার ভাষ্য, ‘আমি ফাস্ট ফুড বিক্রি করি- যেমন মোমো এবং অন্যান্য স্ন্যাকস এবং চা। আমার এক দিনে প্রায় ১০০০ থেকে ২০০০ টাকা আয় হয়।’
তার দুই বন্ধুর সঙ্গে সে পানবাং সেতুর কাছে খাবার বিক্রি করে যেখান দিয়ে অনেক দর্শনার্থী এবং ট্রাক চলাচল করে। এই মেয়েরা গত তিন বছর ধরে এ কাজ করে আসছে।
লেকি চোডেন নামে এক শিক্ষার্থী বলেছে, ‘শীতকালীন ছুটিতে কিছু আয় করতে পারব ভেবে আমি এটা বিক্রি করছি। এক দিনে আমি ন্যূনতম ৭০০ টাকা আয় করি।’
‘আমি আমার শিক্ষার খরচ মেটাতে এই টাকা ব্যবহার করব। আমরা সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কাজ করি’, যোগ করে আরেক শিক্ষার্থী ইয়েশি ডেমা।
এটি শুধুমাত্র শিক্ষার্থীদের কিছু নগদ উপার্জন করতে সহায়তা করেনি বরং দর্শনার্থীদের প্রশংসাও অর্জন করেছে তারা।
দর্শনার্থী পেমা ডেমা বলেছেন, ‘এখানে থাকা এই শিশুরা তাদের শিক্ষার খরচ মেটাতে পারবে। এতে অভিভাবকদের বোঝা লাঘব হবে। আমি তাদের প্রচেষ্টার প্রশংসা করি।’
শীতের ছুটিজুড়ে এই শিশুরা ২০ হাজারের বেশি টাকা আয় করেছে। তারা স্কুলের ইউনিফর্ম এবং স্টেশনারি কিনতে এই টাকা খরচ করবে। সূত্র : দ্য ভুটান লাইভ।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ